বাংলাদেশকে ২৫ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক
বাংলাদেশকে ২৫ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

সংগৃহীত ছবি

বাংলাদেশকে ২৫ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

অনলাইন ডেস্ক

সবচেয়ে কম সুদে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্স (এআইডিএ) তহবিল থেকে বাংলাদেশ সরকারকে ২৫ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার সমান ৮৬ টাকা ধরে) প্রায় ২ হাজার ১৫০ কোটি টাকা। করোনা মহামারীর প্রভাবে ক্ষতিগ্রস্ত শিল্প, কৃষি খাত ও রপ্তানিমুখি শিল্পে প্রণোদনা এবং খাদ্য ও সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়াতে এ ঋণ দেবে তারা।

সোমবার (১৮ এপ্রিল) ঢাকায় বিশ্বব্যাংকের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ।

এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আনিস।

বিশ্বব্যাংক জানায়, বাংলাদেশ ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে পারবে। ঋণের সুদের হার হবে ১ দশমিক ২৫ শতাংশ এবং সার্ভিস চার্জ শূন্য দশমিক ৭৫ শতাংশ। এ ছাড়া বাংলাদেশ পাঁচ বছর গ্রেস পিরিয়ড সুবিধা পাবে বাংলাদেশ। এ সময়ের মধ্যে বাংলাদেশকে ঋণের কোনো কিস্তি দিতে হবে না। বাকি ২৫ বছরের মধ্যে ঋণ পরিশোধ করলেই হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইআরডি জানায়, বাংলাদেশ ফার্স্ট রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট (ডিপিসি) শীর্ষক কর্মসূচির আওতায় বিশ্ব ব্যাংক সরকারকে মোট ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দেবে। এ কর্মসূচির প্রথম কিস্তির ২৫ কোটি ডলার এবার পাওয়া যাবে। পরের কিস্তির অর্থ মিলবে ২০২২-২৩ অর্থবছরে। করোনা পরিস্থিতির পরবর্তী পুনরূদ্ধারের জন্য ভবিষ্যৎ ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বাড়াতে এ ঋণ দেওয়া হচ্ছে।

news24bd.tv/আলী