রোহিঙ্গাদের তুষের তৈরি পরিবেশ সম্মত জ্বালানি বিতরণ

রোহিঙ্গাদের তুষের তৈরি পরিবেশ সম্মত জ্বালানি বিতরণ

ইসমত আরা ইসু • কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে আশ্রয় নেয়া অন্তত ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী সরবরাহ করা হলেও এসব রান্না করার জন্য জ্বালানি সঙ্কট রয়েছে গিয়েছিল। আর জ্বালানি সংগ্রহ করতে গিয়ে প্রতিদিন রোহিঙ্গারা আশেপাশের বনাঞ্চল কেটে সাবাড় করে ফেলতো। এতে কক্সবাজারের বনাঞ্চল এবং পরিবেশ ধ্বংস দিকে এগুচ্ছিল। এ পরিস্থিতিতে রোহিঙ্গাদের মাঝে অন্যান্য ত্রাণ সামগ্রীর পাশাপাশি পরিবেশ সম্মত জ্বালানি সরবরাহ শুরু করেছে বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠান।

কাল ও আজ (৬ ও ৭ জুলাই) যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের সংগঠন সেভ লিটল হ্যান্ডস, সেভ রোহিঙ্গা চিলড্রেন ও দেশিয় সংস্থা জয়যাত্রা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে রোহিঙ্গাদের মাঝে অন্যান্য ত্রাণ সামগ্রীর পাশাপাশি তুষের তৈরি পরিবেশ সম্মত জ্বালানি রাইস হাক্স বিতরণ করেছে।

এছাড়াও আজ দুই হাজারেরও বেশি রোহিঙ্গা পরিবারকে ত্রাণ সামগ্রী বিতরণ ছাড়াও মেডিক্যাল ক্যাম্প, চক্ষু শিবিরের মাধ্যমে স্বাস্থ্যসেবা এবং ওষুধ প্রদান করা হয়।

এ সময় যুক্তরাষ্ট্রের শিকাগো অঙ্গরাজ্যের স্বেচ্ছাসেবী সংস্থা সেভ লিটল হ্যান্ডসের প্রেসিডেন্ট আসিফ চৌধুরী, জয়যাত্রা ফাউন্ডেশনের চেয়ারপার্সন হেলেনা জাহাঙ্গীর, সিনিয়র ভাইস চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল মীর মোতাহার হাসান, ভাইস চেয়ারম্যান ক্যাপ্টেন মহসীনুল হাবীব ও চট্টগ্রাম বিভাগের সমন্বয়কারী রোটারিয়ান আসিফ আহমেদ মৃধাসহ স্থানীয় রোহিঙ্গা ক্যাম্প তত্ত্বাবধানকারী সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসু/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর