আন্তর্জাতিক প্রকাশনা ডেভিডসনের উপদেষ্টা হলেন অধ্যাপক এবিএম আবদুল্লাহ
আন্তর্জাতিক প্রকাশনা ডেভিডসনের উপদেষ্টা হলেন অধ্যাপক এবিএম আবদুল্লাহ

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক প্রকাশনা ডেভিডসনের উপদেষ্টা হলেন অধ্যাপক এবিএম আবদুল্লাহ

অনলাইন ডেস্ক

মেডিসিনের বাইবেল বলা হয় ডেভিডসনের প্রিন্সিপালস অ্যান্ড প্র্যাকটিস অব মেডিসিনকে (Principles and Practice of Medicine)। এই বইয়ের ২৪তম সংস্করণে আন্তর্জাতিক উপদেষ্টামণ্ডলীর সদস্য মনোনীত হয়েছেন প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক, ডা. এবিএম আব্দুল্লাহ। উপদেষ্টামণ্ডলীর তালিকায় অন্যান্যদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জর্ডান, ভারতের স্বনামধন্য চিকিৎসকগণ। তবে তালিকার প্রথমেই আছে ডা. এবিএম আব্দুল্লাহর নাম।

বাংলাদেশের মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কাজী টি ইসলাম ও অধ্যাপক ডা. এম আবুল ফয়েজ এই উপদেষ্টা বোর্ডে আগে থেকেই যুক্ত আছেন বলে জানা গেছে।

প্রতি চার বছরে বিভিন্ন দেশের পাঠ্যসূচির জন্য বইটির নতুন আন্তর্জাতিক সংস্করণ প্রকাশিত হয়। একটি আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদ এ কাজটি করে থাকে। এ বছর অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহসহ মোট ২২ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে এ পরিষদ গঠন করা হয়েছে।

সোমবার নিউজ টোয়েন্টিফোরকে দেয়া প্রতিক্রিয়ায় অধ্যাপক এবিএম আবদুল্লাহ বলেন, ‘ডেভিডসনের প্রিন্সিপালস অ্যান্ড প্র্যাকটিস অব মেডিসিনকে বাইবেল অব মেডিসিন বলা হতো। এরকম বিখ্যাত মেডিকেল বিষয়ক পাঠ্যবইয়ের সম্মানজনক উপদেষ্টা বোর্ডের সদস্য হিসেবে আমাকে মনোনীত করায় অত্যন্ত আনন্দিত ও গর্ববোধ করছি। বিভিন্ন দেশ থেকে আমার কাছে ফোন আসছে। সকলের দোয়া আছে বলে এটা হয়তো সম্ভব হয়েছে। ’ 

উল্লেখ্য, ডা. এবিএম আব্দুল্লাহ বর্তমানে সচিব পদমর্যাদায় প্রধানমন্ত্রীর প্রধান চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করছেন। চিকিৎসাখাতে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে একুশে পদকসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। করোনাকালে জনসচেতনতার স্বীকৃতি ‘কোভিড হিরো’ পুরস্কার পান। তিনি ‘শর্ট কেইস অব ক্লিনিক্যাল মেডিসিন’ বইয়ের জন্য ২০১৩ সালে ইউজিসি পুরস্কার পান। বাংলা একাডেমি থেকেও তাকে অনারি ফেলোশিপ দেওয়া হয়েছে। কিছুদিন পূর্বে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমিরেটাস নির্বাচিত হন।

news24bd.tv/desk