ভারতের নতুন সেনাপ্রধান হচ্ছেন লে. জেনারেল মনোজ পাণ্ডে
ভারতের নতুন সেনাপ্রধান হচ্ছেন লে. জেনারেল মনোজ পাণ্ডে

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে

ভারতের নতুন সেনাপ্রধান হচ্ছেন লে. জেনারেল মনোজ পাণ্ডে

অনলাইন ডেস্ক

ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। নতুন দায়িত্ব গ্রহণের পাশাপাশি সেনাপ্রধান হিসাবে নতুন রেকর্ড  করেছেন তিনি। এই প্রথম সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে কোন  কর্মকর্তা  বাহিনীর এত বড় দায়িত্ব নিতে চলেছেন।

বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে ৩০ এপ্রিল অবসরে যাওয়ার পর আগামী ১ মে তিনি সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করবেন।

জম্মু-কাশ্মীরের পাল্লানওয়াল সেক্টরে  ভারতীয় সেনাবাহিনীর অপারেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ওই সময়  ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান কমান্ডের দায়িত্বে ছিলেন তিনি। একইসঙ্গে সামলেছেন ইস্টার্ন কম্যান্ডের দায়ীত্বও। একইসঙ্গে অতীতে তাঁর কাঁধে ছিল আন্দামান নিকোবরের কম্যান্ডর ইন-চিফের দায়িত্বও। সামলেছেন লাদাখে মাউন্টেন ডিভিশনের দায়িত্ব।  

লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের প্রথম অফিসার, যিনি সেনাপ্রধান হয়েছেন। ন্যাশনাল ডিফেন্স একাডেমির সাবেক ছাত্র পাণ্ডে ১৯৮২ সালের ডিসেম্বরে কর্পস অফ ইঞ্জিনিয়ার্সে কমিশন লাভ করেন। সেনাবাহিনীর ভাইস চিফ হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি বিভিন্ন সময় ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তিনি ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় জাতিসংঘ মিশনে প্রধান প্রকৌশলী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সুত্র : ইন্ডিয়া টুডে ও ইন্ডিয়া এক্সপ্রেস ।

news24bd.tv/আলী