দোনবাস দখলের যুদ্ধ শুরু হয়েছে : জেলেনস্কি
দোনবাস দখলের যুদ্ধ শুরু হয়েছে : জেলেনস্কি

ফাইল ছবি

দোনবাস দখলের যুদ্ধ শুরু হয়েছে : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। অভিযানে রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এর মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

 ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশের পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চল দখলের লক্ষ্যে রাশিয়ার অভিযান শুরু হয়েছে।  

সোমবার রাতে এক টেলিভিশন ভাষণে জেলেনস্কি বলেন, তার সরকার এখন এ কথার সত্যতা নিশ্চিত করছে যে, রাশিয়ার সেনাবাহিনী দোনবাস অঞ্চলে যুদ্ধ শুরু করেছে। তিনি দাবি করেন, দোনবাস অঞ্চল রক্ষা করার জন্য ইউক্রেনের সেনাবাহিনী বহু আগে থেকে প্রস্তুতি নিয়ে রেখেছিল। রুশ সেনাবাহিনীর একটি বিশাল অংশকে দোনবাস হামলায় নিয়োগ দেয়া হয়েছে বলেও তিনি দাবি করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার যত বেশি সেনাই আনা হোক না কেন ইউক্রেনের সেনাবাহিনী দোনবাস রক্ষার চেষ্টা করবে।  এদিকে বৃহত্তর দোনবাস অঞ্চলের লুহানস্ক এলাকার গভর্নর তার নিয়ন্ত্রিত এলাকার পরিস্থিতিকে ‘নারকীয়’ বলে বর্ণনা করেছেন।

দৃশ্যত দোনবাস অঞ্চলে যুদ্ধ শুরু হওয়ার ফলে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের দ্বিতীয় পর্ব শুরু হলো। ইউক্রেনের একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, রাশিয়ার সেনারা পূর্ব সীমান্তের সবগুলো ফ্রন্টে বিশেষ করে দোনেস্ক, লুহানেস্ক ও খারকিভ দিয়ে দোনবাস অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার চেষ্টা করছে।

news24bd.tv/রিমু