সংঘর্ষের পর শান্তি ফেরাতে সাদা পতাকা উড়িয়েছেন ব্যবসায়ীরা
সংঘর্ষের পর শান্তি ফেরাতে সাদা পতাকা উড়িয়েছেন ব্যবসায়ীরা

সংগৃহীত ছবি

সংঘর্ষের পর শান্তি ফেরাতে সাদা পতাকা উড়িয়েছেন ব্যবসায়ীরা

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় ব্যাপক সংঘর্ষের পর শান্তি ফেরাতে সাদা পতাকা উড়িয়েছেন রাজধানীর নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা। এর মাধ্যমে ‘আর সংঘর্ষ নয়, শান্তি চাই’- এই বার্তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তারা।

বুধবার (২০ এপ্রিল) মার্কেটের প্রতিটি ফটকে টানানো হয় সাদা পতাকা। এর পরই ঢাকা কলেজের সামনে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে।

নিউমার্কেট খুলে দেওয়া হয়েছে- এমন খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে কলেজের সামনে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে তারা নিউমার্কেট খোলার প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন। শিক্ষার্থীদের দাবি, এ সংঘর্ষের ঘটনার সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত নিউমার্কেটের কোনো দোকান খোলা যাবে না।

এ বিষয়ে নিউমার্কেট জোনের এডিসি শাহেন শাহ মাহমুদ সংবাদ মাধ্যমকে জানান, ব্যবসায়ীরা প্রত্যেক মার্কেটে সাদা পতাকা উড়িয়েছেন।

ঢাকা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন তারা, বিষয়টা সমাধান হচ্ছে। আমরা প্রয়োজন না হলে কখনও শক্তি প্রয়োগ করি না। যতটুকু প্রয়োজন ছিল ততটুকু শক্তি প্রয়োগ করেছি। বাকি উত্তেজনাও হয়তো ছাত্রদের মধ্যে থাকবে না।

এর আগে সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। রাত আড়াইটার দিকে সংঘর্ষ থামে। পরে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে আবারও সংঘর্ষ শুরু হয়। দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় নিউমার্কেট এলাকা। এ ঘটনায় এখন পর্যন্ত একজন নিহত হয়েছেন। আহত হন ছাত্র-সাংবাদিক-সাধারণ মানুষসহ অর্ধ শতাধিক।

অবশেষে বুধবার দুপুরের পর থেকে দোকানপাট খুলতে শুরু করেন নিউমার্কেটের ব্যবসায়ীরা। বিকেলে সংবাদ সম্মেলন করে দোকান মালিক সমিতি। নির্বিচারে সাংবাদিক পেটানোর বিষয়ে নিজেদের পক্ষে সাফাই দেওয়ার চেষ্টা করে সমিতি।

news24bd.tv/কামরুল