রাতে কালবৈশাখী ঝড়ের আভাস

সংগৃহীত ছবি

রাতে কালবৈশাখী ঝড়ের আভাস

অনলাইন ডেস্ক

দেশের কাছাকাছি অঞ্চলে তিনটি শক্তিশালী কালবৈশাখী ঝড়ের সৃষ্টি হয়েছে।  এর প্রভাবে আজ রাতে দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় হতে পারে।  ভারতের ঝাড়খণ্ড রাজ্যের পূর্ব দিকে ও পশ্চিমবঙ্গের আসানসোল নামক স্থানে তিনটি ঝড় ঘনীভূত হচ্ছে। তবেদেশের কোথাও কোনো সংকেত দেখিয়ে যেতে বলা হয়নি।

জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র ও বাংলাদেশ বিমানবাহিনী যশোর রাডার থেকে প্রাপ্ত সূত্রে এ চিত্র ফুটে উঠেছে।

কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র দেখা যাচ্ছে খুলনায় ৮টা থেকে ১১টার মধ্যে ঝড় হতে পারে, বরিশাল হতে পাড়ে ৯টা থেকে ১২টার মধ্যে এবং রাত ১১টা থেকে ভোর পর্যন্ত চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম জেলাগুলোর ওপর দিয়ে কালবৈশাখী ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি প্রবাহিত হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, উত্তর-পশ্চিম দিক থেকে প্রবাহিত বাতাসের কারণে ঝাড়খণ্ডে সৃষ্টি হওয়া কালবৈশাখী ঝড় দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হবে রাত ৮টার পর থেকে। এ সময় যশোর ও খুলনা জেলার ওপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করার প্রবল সম্ভাবনা রয়েছে।

তবে কালবৈশাখী ঝড় শক্তি হারিয়ে ফেললেও তাদের প্রভাবে খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

news24bd.tv/আলী