শিমুলিয়া নৌ-পথে ঈদে ঘরমুখো যাত্রীদের ভোগান্তির আশঙ্কা

শিমুলিয়া নৌ-পথে ঈদে ঘরমুখো যাত্রীদের ভোগান্তির আশঙ্কা

বেলাল রিজভী

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের  অন্যতম প্রবেশপথ মুন্সীগঞ্জের শিমুলিয়া আর মাদারীপুরের বাংলা বাজার নৌ-পথ। তবে এই রুটে নাব্যতা ও ফেরি সংকটসহ নানা সমস্যা বিরাজ করছে। এ অবস্থায় ঈদে ঘরমুখো যাত্রীদের ভোগান্তির আশঙ্কা রয়েছে। ফেরির সংখ্যা বাড়ানো এবং ২৪ ঘণ্টা ফেরি চালু রাখার দাবি জানিয়েছেন যাত্রীরা।

 

পদ্মা সেতুর নিচ দিয়ে আপাতত ফেরি চলাচল বন্ধ থাকলেও ঈদ যাত্রায় দুর্ভোগ কমাতে তা চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে দুঘর্টনার আশঙ্কায় ফেরি চালাতে অনীহা চালকদের।  

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার অন্যতম প্রবেশপথ শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুট। এই নৌরুটে বর্তমানে শুধু দিনের বেলায় ৩টি ফেরি সার্ভিস চালু রয়েছে।  

এছাড়া শরীয়তপুরের মাঝিকান্দি-শিমুলিয়া রুটে চলে ২টি ফেরি। গাড়ির চাপ বৃদ্ধি পেলেই বাংলাবাজার ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়। এ অবস্থায় ঈদে ঘরমুখো যাত্রীদের ভোগান্তির আশঙ্কা রয়েছে। ফেরির সংখ্যা বাড়ানো এবং ২৪ ঘণ্টা ফেরি চালু রাখার দাবি জানিয়েছেন যাত্রীরা।   

এদিকে গেল বছর এ রুটে পদ্মা পাড়ি দিতে গিয়ে চারবার পদ্মা সেতুতে ফেরির ধাক্কার ঘটনা ঘটে। সব ধরনের দুর্ঘটনা এড়াতে গত বছরের ১৮ আগস্ট থেকে এই নৌপথে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়। ঈদকে সামনে রেখে শিমুলিয়া বাংলাবাজার রুটে ২৪ ঘণ্টা ফেরি চালু করতে চায় কর্তৃপক্ষ। তবে দুঘর্টনার আশঙ্কায় পদ্মা সেতুর নীচ দিয়ে ফেরি চালাতে অনীহা চালকদের।

তবে ঈদে বাড়তি চাপ কমাতে আরও ফেরি বাড়ানো হবে বলে জানান সংশ্লিস্টরা।

গেল বছরের ১২ মে এই নৌরুটে ফেরি থেকে পড়ে ও প্রচণ্ড ভিড়ে অক্সিজেনের অভাবে মারা মায় পাঁচ যাত্রী। অসুস্থ হয়ে পড়েন আরও অন্তত ২০ জন।

news24bd.tv/কামরুল 

সম্পর্কিত খবর