রাশিয়ার দখলে মারিওপোল, নাগরিকদের সরিয়ে নেওয়ার আহ্বান মেয়রের
রাশিয়ার দখলে মারিওপোল, নাগরিকদের সরিয়ে নেওয়ার আহ্বান মেয়রের

সংগৃহীত ছবি

রাশিয়ার দখলে মারিওপোল, নাগরিকদের সরিয়ে নেওয়ার আহ্বান মেয়রের

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এর মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

সম্প্রতি রুশ বাহিনী দখলে নিয়েছে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোল।

মারিউপোলে অবস্থান করা সকল নাগরিককে সরানোর আহ্বান জানিয়েছেন শহরটির মেয়র ভাদিম বইচেঙ্কো।  আজ শুক্রবার এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, আমাদের এখন একমাত্র যা প্রয়োজন তা হলো মারিউপোল থেকে সব নাগরিককে অপসারণ। শহরে বর্তমান ১ লাখ মানুষ আছে বলে জানান তিনি। খবর রয়টার্সের।

এর আগে, বৃহস্পতিবার ইউক্রেনের বন্দরনগরী মারিওপোল প্রায় দুমাস অবরুদ্ধ করে রাখার পর সেখানে জয় দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নগরীটিকে মুক্ত ঘোষণা করেছেন তিনি। যদিও এই নগরীর আজভস্তাইল ইস্পাত কারখানায় এখনো শত শত ইউক্রেনীয় সেনা আটকে রয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক বৈঠকে সর্বশেষ এই প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে চূড়ান্ত সংঘাতের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন পুতিন। পরিবর্তে শিল্প অঞ্চলটি ঘেরাও করে সেখান থেকে যেন একটি মাছিও পালাতে না পারে তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে, রুশ আগ্রাসন মোকাবেলায় আরও ভারী অস্ত্রসামগ্রী পাঠাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই সপ্তাহান্তে রাশিয়া যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন তিনি। যদিও এ ব্যাপারে মন্তব্য করেনি মস্কো।  

অন্যদিকে, ইউক্রেনের জন্য অতিরিক্ত ৮০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্র : রয়টার্সর

news24bd.tv/রিমু