আল-আকসা মসজিদে ফের অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী
আল-আকসা মসজিদে ফের অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী

পুরোনো ছবি

আল-আকসা মসজিদে ফের অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী

মাসুদ রানা

ফিলিস্তিনের আল আকসা মসজিদ ঘিরে আবারও বেড়েছে উত্তেজনা। মসজিদে ফের অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে অন্তত ৩১ ফিলিস্তিনি আহত হয়েছে। এদিকে মসজিদ কম্পাউন্ডের ভেতরে ইহুদিদের প্রার্থনা বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ।

চলমান পরিস্থিতিকে কেন্দ্র করে ইসরাইলের ওপর চরম প্রতিশোধের হুশিয়ারি দিয়ে মাথাচাড়া দিচ্ছে একাধিক জঙ্গি গোষ্ঠী।

শুক্রবার ফজরের নামাজের সময় অতর্কিত অভিযান চালানো হয়। মসজিদ কম্পাউন্ডে পুলিশ প্রবেশ করে রাবার বুলেট, স্টান গ্রেনেড নিক্ষেপ করে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, জোর করেই ফিলিস্তিনি মুসল্লিদের বের করে দেওয়া হয়। পুলিশের আক্রমণে সাংবাদিকসহ ৪০ জন আহত হন।  এসময় কম্পাউন্ডের ভেতরে অগ্নিকান্ডের ঘটনাও ঘটে।  

ইসরায়েলি পুলিশের দাবি, শত শত মানুষ পাথর এবং পেট্রোলবোমা নিক্ষেপ শুরু করলে তারা হস্তক্ষেপ করে। এমনকি ইহুদি প্রার্থনা চলার সময় শত শত ফিলিস্তিনি পশ্চিম দেয়ালের কাছে চলে যায়। চলমান উত্তেজনা নিরসনে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ। সেইসাথে আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধেরও আহ্বান জানায় তারা।

আরব লীগ জানায়, আমাদের দাবি স্পষ্ট যে, আল আকসা এবং হারাম আল শরীফের পুরো এলাকাটি একমাত্র মুসলমানদের ইবাদত করার জায়গা।  ইসরাইল ফিলিস্তিনিদের পবিত্র স্থানে যাওয়া বন্ধ করে ইসরায়েল আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করছে।

আর চলমান পরিস্থিতির জন্য ইসরাইলকে  দায়ী করে প্রতিশোধের বার্তা দিচ্ছে হামাস। যে কেন সময় ইসরাইলে হামলার হুশিয়ারি দিয়েছে আরো একটি সস্ত্র গোষ্ঠি।

হামাস জানায়, আমাদের হাতেও বন্দুকের ট্রিগার রয়েছে। যেভাবে অন্যায় করা হচ্ছে ফিলিস্তিনিদের সাথে তার জবাব দ্রুত দেয়া হবে।

এর অগে, বৃহস্পতিবার রামাল্লায় ফিলিস্তিনি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ প্রতিনিধিরা। এ সময় পরিস্থিতির  চলমান ইস্যুতে ওয়াশিংটনের হস্তক্ষেপ কামনা করে ফিলিস্তিন সরকার।

news24bd.tv/রিমু