রাশিয়ার পরিকল্পনা জানালো রুশ কমান্ডার
রাশিয়ার পরিকল্পনা জানালো রুশ কমান্ডার

ছবি : বিবিসি

রাশিয়ার পরিকল্পনা জানালো রুশ কমান্ডার

অনলাইন ডেস্ক

ইউক্রেনে চালানো সামরিক অভিযানের দ্বিতীয় ধাপে দেশটির দক্ষিণ অংশ ও দনবাসের ওপর পুরো নিয়ন্ত্রণের পরিকল্পনা করছে রাশিয়া। এমনটাই জানিয়েছেন রুশ সৈন্যদলের জ্যেষ্ঠ কমান্ডার রুস্তম মিননিকায়েভ। শুক্রবার (২২ এপ্রিল) রাশিয়ার সভার্দলভস্ক ওবলাস্ট অঞ্চলে দেশটির শিল্প প্রতিরক্ষা জোটের এক সভায় এ কথা বলেন তিনি।

রাশিয়ার সৈন্যদলের ঊর্ধ্বতন এই কর্মকর্তা বলেন, ডানবাসের ওপর নিয়ন্ত্রণ রাশিয়া থেকে ক্রিমিয়া পর্যন্ত একটি স্থলপথ খুলে দেবে, যা ২০১৪ সালে সংযুক্ত করা হয়েছিল।

দুই দিন আগে শুরু হওয়া ‘বিশেষ অভিযানের’ দ্বিতীয় পর্ব শুরুর পর থেকে রাশিয়ান সেনাবাহিনীর অন্যতম কাজ হলো ডানবাস এবং দক্ষিণ ইউক্রেনের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন রুশ সৈন্যদলের এই কর্মকর্তা। সেই সঙ্গে তিনি বলেন, রাশিয়া সারা বিশ্বের বিরুদ্ধে যুদ্ধ করছে।

রুস্তম মিননিকায়েভ বলেন, আমরা এখন সমগ্র বিশ্বের সঙ্গে যুদ্ধে আছি, যেমনটি ছিল মহান দেশপ্রেমিক যুদ্ধে, যখন সমগ্র ইউরোপ ও সমগ্র বিশ্ব আমাদের বিরুদ্ধে ছিল। তারা কখনোই আমাদের পছন্দ করতো না।

এ সময় ‘বিশেষ অভিযানের’ দ্বিতীয় পর্বের লক্ষ্য অর্জন করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে রুস্তম মিননিকায়েভ বলেন, ‘বিশেষ অপারেশন’ সফলভাবে একটি যৌক্তিক উপসংহারে আনা হবে।

এর আগে, বৃহস্পতিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগর মারিউপোল দখলে নেওয়ার দাবি করে রাশিয়া। এবার জানা গেল ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলের ৪২টি গ্রামও দখল করে নিয়েছে রুশ সেনারা। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলছেন, মারিউপোল দখলের দাবি অসত্য। সেখানে লড়াই চলছে।  

তথ্যসূত্র: আনাদুলু এজেন্সি, আল-জাজিরা, সিএনএন ও বিবিসি।

news24bd.tv/আলী