তৈলাক্ত ত্বকের যত্নে যে ৫ ভুল করবেন না

প্রতীকী ছবি

তৈলাক্ত ত্বকের যত্নে যে ৫ ভুল করবেন না

অনলাইন ডেস্ক

গরমকালে অনেকের ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এ কারণে গরমকাল এলেই ত্বকে ময়শ্চারাইজার লাগানো এড়িয়ে যান বেশিরভাগ মানুষ। তৈলাক্ত ত্বকের বিশেষ যত্নের প্রথম ভুলটি এখান থেকেই শুরু হয়। ময়শ্চারাইজার শুধু শীতে নয়, গরমেও ব্যবহার করা দরকার।

এমন কিছু কিছু ভুলের কারণে তৈলাক্ত ত্বকের সঠিক পরিচর্যা হয় না। তৈলাক্ত ত্বকের যত্নে যে ৫ ভুল এড়িয়ে যাবেন তা নিম্নে তুলে ধরা হলো-

১) বারে বারে মুখ ধোয়া

ত্বক তৈলাক্ত হলে বারে বারে মুখ ধোয়ার প্রবণতা অনেকের মধ্যেই দেখা যায়। এই অভ্যাস ত্বক আরও বেশি তৈলাক্ত করে তোলে। তাই দিনে ২-৩ বারের বেশি মুখ না ধোয়া ভাল।

অথবা ব্যবহার করতে পারেন ব্লটিং টিস্যু।

২) ভারী ক্লিনজার ব্যবহার করা

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অনেকেই ভারী ক্লিনজার ব্যবহার করে থাকেন। উল্টে এতে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তৈলাক্ত ত্বকের জন্য সব সময় হালকা জেল ক্লিনজার ব্যবহার করা প্রয়োজন।
 
৩) এসেনশিয়াল অয়েল ব্যবহার না করা

 তৈলাক্ত ত্বকের পরিচর্যায় এসেনশিয়াল অয়েল ব্যবহার না করার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। তৈলাক্ত ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে হোহোবা অয়েল, ল্যাভেন্ডার অয়েল, রোজমেরি অয়েলের মতো ত্বক বান্ধব উপাদানগুলি ব্যবহার করা প্রয়োজন।

৪) টোনার ব্যবহার না করা

তৈলাক্ত ত্বকের জন্য টোনার ব্যবহার করা খুবই জরুরি। ভালো মানের টোনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। তবে অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করা ভালো। না হলে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়তে পারে।

৫) গরম জল দিয়ে মুখ ধোয়া

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে গরম জল দিয়ে মুখ ধোয়ার অভ্যাস একেবারেই সঠিক নয়। এতে ত্বক আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে। তাই মুখ ধুতে ঈষদুষ্ণ জল ব্যবহার করাই ভাল। সূত্র : আনন্দবাজার পত্রিকা

news24bd.tv/রিমু