ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ : ফিফার বিরুদ্ধে আদালতে আর্জেন্টিনা
ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ : ফিফার বিরুদ্ধে আদালতে আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ : ফিফার বিরুদ্ধে আদালতে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

গত সেপ্টেম্বরে ব্রাজিলের মাটিতে স্বাগতিকদের মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনা। তবে বিশ্বকাপ বাছাইপর্বের সে ম্যাচে ব্রাজিলের স্বাস্থ্য বিষয়ক সংস্থা আনভিসার কর্মকর্তারা মাঠে নেমে পড়ায় ম্যাচটি শেষ পর্যন্ত পণ্ড হয়ে যায়। এদিকে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানাচ্ছে , পণ্ড হওয়া সে ম্যাচ পুনরায় মাঠে গড়াবে। তবে ম্যাচে নিষিদ্ধ থাকবেন অভিযুক্ত চার আর্জেন্টাইন ফুটবলার।

এদিকে ফিফার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেও কোনো ফল না পাওয়ায় এবার আন্তর্জাতিক ক্রীড়া আদালতে যাবে আর্জেন্টিনা।

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশেনের (এফএ) উপদেষ্টা আন্দ্রেস উরিশ দেশটির এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ফিফার বিরুদ্ধে ক্রীড়া আদালতে নালিশ করার কথা জানিয়ে বলেন, আমরা মনে করি, এটা একেবারে অন্যায্য সিদ্ধান্ত। ম্যাচটি আর্জেন্টিনার কারণে বাতিল হয়নি। আমরা এক্ষেত্রে সঠিক এবং বিষয়টিকে আমাদের হয়তো আদালতে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, ফিফা তাড়াহুড়ো করে এটি করেছে। তারা এখনো আমাদের প্রথম আপিলের জবাব দেয়নি। এএফএ এই নির্দেশনার বিরুদ্ধে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টে আপিল করবে।

এদিকে, ফিফাও নিজেদের সিদ্ধান্তে অনড়। এরই মধ্যে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) আন্তর্জাতিক ফুটবলের নীতিনির্ধারকদের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ১১ জুন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এবং ২২ সেপ্টেম্বর প্রীতি ম্যাচে ব্রাজিলের বিপক্ষে খেলতেই হবে মেসিদের।

আগামী জুনে ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার  বিশ্বকাপ বাছাইয়ের ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে প্রয়াত শেন ওয়ার্নের হোম গ্রাউন্ড মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। অস্ট্রেলিয়ার এই ঐতিহ্যবাহী মাঠে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে গত বুধবার (২০ এপ্রিল) বিবৃতি দেন ভিক্টোরিয়া রাজ্য সরকার। ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা জানান, এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ১১ জুন।

প্রসঙ্গত, ইংল্যান্ডে খেলা আর্জেন্টিনার চার খেলোয়াড় ইংল্যান্ড থেকে ব্রাজিলে প্রবেশের পথে করোনাবিষয়ক বিধিনিষেধ মানেননি, এই অভিযোগে গত সেপ্টেম্বরে ম্যাচে ঢুকে পড়েন আনভিসার কর্মকর্তারা। সে সময়ে করোনা পরিস্থিতি আরও বেশি জটিল ছিল, ইংল্যান্ড ব্রাজিল থেকে কারও তাদের দেশে প্রবেশে কড়াকড়ি আরোপ করার পর ব্রাজিলও পাল্টা ইংল্যান্ড থেকে তাদের দেশে কারও  প্রবেশের ক্ষেত্রে নিয়ম কড়া নিয়ম বানায়।  সেই নিয়মই আর্জেন্টিনার চার খেলোয়াড় ভেঙেছেন বলে অভিযোগ ছিল আনভিসার। শেষ পর্যন্ত ম্যাচটি মাঠে গড়ালেও ৭ মিনিটেই আনভিসার কর্মকর্তারা মাঠে ঢোকায় ম্যাচ বন্ধ হয়ে যায়। পরে স্থগিত করা হয়।

news24bd.tv/আলী