নিউমার্কেটে সংঘর্ষ : দুজনকে হত্যার ঘটনায় শনাক্ত ৩

সংগৃহীত ছবি

নিউমার্কেটে সংঘর্ষ : দুজনকে হত্যার ঘটনায় শনাক্ত ৩

অনলাইন ডেস্ক

রাজধানীর নিউমার্কেট এলাকায় দোকানি ও কর্মীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের সময়ে নাহিদ ও মোরসালিনকে কুপিয়ে হত্যার ঘটনায় ৩ জনকে শনাক্ত করেছে পুলিশ। এরমধ্যে নাহিদকে কুপিয়েছে রাব্বী নামের ঢাকা কলেজের এক আবাসিক হলের শিক্ষার্থী। সংঘর্ষের সময় নাহিদকে দুইজন রামদা দিয়ে এবং মোরসালিনকে একজন রামদা দিয়ে কোপায়। এদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা ডিবি পুলিশ।

ফেসবুক ও বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, নিথর পড়ে থাকা একটি দেহের উপর নির্মমভাবে কোপাচ্ছে এক যুবক। হেলমেট পরা যুবকের নাম রাব্বী। ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এই শিক্ষার্থী থাকেন কলেজের নর্থ হলে।

ঘটনার সময়কার ফুটেজ ও ছবি বিশ্লেষণে দেখা যায়, গাঢ় ছাই রঙের গেঞ্জি ও জিন্স পরা যুবক মাটিতে পড়ে থাকা নাহিদকে কোপানোর আগে সেখান থেকে কাল শার্ট ও জিন্স পরা এক যুবক ফিরে আসছে।

তার হাতেও ছিল রামদা।

তদন্তকারীদের তথ্য অনুসারে, ১৯ তারিখ বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত নিহত নাহিদ ব্যবসায়ী-কর্মচারীদের পক্ষ হয়ে সংঘর্ষে জড়ান। একটি বড় ছাতা হাতে তাকে সংঘর্ষের একদম সামনে দেখা যায় অন্তত দুই ঘণ্টা ধরে। শিক্ষার্থীদের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার এক পর্যায়ে নাহিদ ইটের আঘাতে আহত হয়ে সড়কে পড়ে যান। এরপর তার উপর নির্মম হামলা চালায় হেলমেটধারী কিছু যুবক।  

তদন্তকারীরা নিশ্চিত করেছেন, নাহিদকে সেদিন ২ জন পরপর কোপায়। এরমধ্যে সবচেয়ে হিংস্র দেখা গেছে এই রাব্বীকে। রাব্বীর আগের হামলাকারীকেও শনাক্ত করা হয়েছে।

নাহিদ হত্যার পরদিন হাসপাতালে মারা যান দোকানকর্মী মোরসালিন। তদন্তকারীরা নিশ্চিত হয়েছেন, তাকেও কুপিয়েছে ঢাকা কলেজের এক শিক্ষার্থী। মোরসালিনের হত্যাকারীকেও শনাক্ত করা গেছে। শনাক্ত করা সবাইকে নজরদারীতে রেখেছে তদন্তকারীরা।  

ডিবির অতিরিক্ত কমিশনার এম হাফিজ আক্তার বলেন, মামলা হয়েছে এবং কাজ চলছে। সকল ভিডিও ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে।

মামলার তদন্তের ব্যাপারে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, ইতোমধ্যে পর্যাপ্ত সাক্ষ্যপ্রমাণ সংগ্রহ করা হয়েছে। সিসিটিভি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে। সার্বিক ঘটনায় তৃতীয় কোনও পক্ষ সুযোগ নিয়েছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, গত সোমবার (১৮ এপ্রিল) রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা সংঘর্ষ চলার পর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। কিন্তু পরদিন মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত ফের দফায় দফায় সংঘর্ষ চলে উভয় পক্ষের মধ্যে। এ ঘটনায় উভয়পক্ষের অর্ধশতাধিক আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। এছাড়া সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত দুজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের একজন ডেলিভারিম্যান, অন্যজন দোকান কর্মচারী।

news24bd.tv/আলী