ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দফায় ভোটগ্রহণ আজ
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দফায় ভোটগ্রহণ আজ

সংগৃহীত ছবি

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দফায় ভোটগ্রহণ আজ

অনলাইন ডেস্ক

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দফায় ভোটগ্রহণ হচ্ছে আজ রোববার। বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বা মেরি লে পেন এই দুজন প্রার্থীর একজনকে নিজেদের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বেছে নেবেন ফরাসি নাগরিকরা।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যদি ম্যাক্রোঁ জয়ী হন তা হলে তা হবে গত ২০ বছরের মধ্যে প্রথম দ্বিতীয় মেয়াদে কোনো প্রেসিডেন্টের জয়।

তবে তা নির্ভর করছে 'সিদ্ধান্তহীন' ভোটাররা কাকে বেছে নেবেনতার ওপর।  

এর আগে, গত ১০ এপ্রিল অনুষ্ঠিত ভোটের প্রথম পর্বে জয় পেয়েছেন ক্ষমতাসীন ম্যাক্রোঁ। প্রথম পর্বে ডান-বাম এবং মধ্যপন্থী মিলিয়ে অংশ নেন ১২ জন প্রার্থী। প্রথম ধাপে ২৮ দশমিক ১ থেকে ২৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন ম্যাক্রো। যেখানে লে পেন ভোট পেয়েছেন ২৩ দশমিক ৩ থেকে ২৪ দশমিক ৪ শতাংশ।

দ্বিতীয় ধাপে এমানুয়েল ম্যাক্রোঁর নির্বাচিত হওয়ার সম্ভাবনা ৭৮ শতাংশ বলে বিভিন্ন আন্তর্জাতিক জরিপে উঠে এসেছে তথ্য।

দুই প্রার্থীর জন্যই ‘খালি ভোট’ বা না ভোট বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দেশটির ভোটারদের মধ্যে একটি বড় অংশ না ভোট দেবেন অথবা ভোটই দেবেন না। জরিপ বলছে, বিষয়টি এতটাই উদ্বেগের হয়ে দাঁড়িয়েছে যে ধারণা করা হচ্ছে, ১৯৬৯ সালের পর এই সবচেয়ে কম ভোট পড়ার আশঙ্কা করা হচ্ছে।

এর আগে, পাল্টাপাল্টি তিক্ত আক্রমণের মধ্য দিয়ে দুই প্রার্থী শেষ করেন প্রচারণা। লা পেন অভিযোগ করেন, ম্যাক্রোঁ উগ্রবাদীদের মতো পুরনো কায়দায় অপমান করেছেন। অন্যদিকে ম্যাক্রোঁ বলেন, লা পেন যে পন্থা অবলম্বন করেছে তাতে এই দেশের ভবিষ্যৎ ঘৃণাবাদ বৃদ্ধির ঝুঁকি রয়েছে।

news24bd.tv/রিমু   
 

;