রাজধানীতে আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্য গ্রেপ্তার
রাজধানীতে আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্য গ্রেপ্তার

রাজধানীতে আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্য গ্রেপ্তার

রাজধানীতে আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্য গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

রাজধানীতে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) এর একটি দল গোপন সূত্র এবং সাইবার স্পেসের নজরদারীর ভিত্তিতে অভিযান পরিচালনা করে আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে।  

গতকাল শনিবার রাজধানীর মহাখালী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম, মো. উজ্জল মিয়া। বর্তমানে সে হবিগঞ্জে আলিয়া মাদ্রাসায় অনার্স ২য় বর্ষে অধ্যয়নরত।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তারকৃত ব্যক্তির নিকট থেকে ১ টি মোবাইল, “মুসলিম উম্মাহর প্রতি আহবান” সংক্রান্ত ৭ পাতার একটি বই, ১৪ পাতার “জিহাদের জন্য ট্রেনিং বা প্রস্তুতি” (পর্ব ১-১৩) শীর্ষক বই, জব্দকৃত মোবাইলে লগইন অবস্থায় তার টাইম লাইনে উগ্রবাদী কর্মকাণ্ডে উদ্বুদ্ধকরণের বিভিন্ন পোস্ট, ভিডিও শেয়ারের স্ক্রিনশট, মোবাইল ফোনের সংযুক্ত মেমোরী কার্ডে সংরক্ষিত বেশ কিছু উগ্রবাদী ভিডিও এবং পিডিএফ ফাইল জব্দ করেছে।  

গ্রেপ্তারকৃত মো. উজ্জল মিয়া ওরফে উজ্জল খন্দকার অনলাইনে উগ্রবাদী প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র ও আসন্ন তথাকথিত গাজওয়াতুল হিন্দের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত প্রতিষ্ঠা করার উদ্দেশ্য দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল।

ওই আসামি তামিম আল আদনানী, আলী হাসান উসামা, মাহমুদুল হাসান গুণবী এবং হারুন ইজহারদের বক্তব্যে অনুপ্রাণিত হয়ে “আনসার আল ইসলাম" এর সদস্য হয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং এনক্রিপ্টেড চ্যাট গ্রুপে উক্ত সংগঠনের সমর্থনে ভার্চুয়াল মাধ্যমে গোপনে প্রচারণা এবং সদস্য বৃদ্ধির জন্য দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিল। তাছাড়া সে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সরকার বিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক ও উগ্রবাদী বিভিন্ন পোস্ট দিয়ে আসছিল। অন্যদিকে উগ্রবাদী বিভিন্ন বই ও কনটেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে আগ্রহীদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহবান করে আসছিল সে।

গ্রেপ্তারকৃত মো. উজ্জল মিয়া বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। তার বিষয়ে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

news24bd.tv/রিমু    

;