মেসির গোলে পিএসজির দশম শিরোপা জয় 
মেসির গোলে পিএসজির দশম শিরোপা জয় 

সংগৃহীত ছবি

মেসির গোলে পিএসজির দশম শিরোপা জয় 

অনলাইন ডেস্ক

শিরোপা নিশ্চিতের এক রাত কাটলো ইউরোপীয় ফুটবলে। যে রাতে ক্লাবগুলো নিশ্চিত করেছে কোপা দেল রে, লিগ ওয়ান ও বুন্দেসলিগার শিরপা। লিগ ওয়ানের মেসির গোলে ক্লাবের দশম শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। বায়ার্ণ ডর্টমুন্ড ঘরে তোলে নিজেদের টানা দশম শিরোপা।

আর রিয়াল বেতিস ১৭ বছর পর কোনো কোপা দেল রে জিতে মিটিয়েছে নিজেদের শিরোপা ক্ষরা।  

আগেই নিশ্চিত ছিলো শুধুমাত্র ড্র করলেই নিশ্চিত হবে লিগ ওয়ানের শিরোপা। তাই হয়তো সেই ড্র-টাই করলো পিএসজি। খরা কাটিয়ে লিওনেল মেসি করলেন দর্শনীয় গোল। চার ম্যাচ হাতে রেখে লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।  

গত মৌসুমে শিরোপা হারানো পিএসজি এবার ফিরলো স্বরুপে। ফ্রান্সের শীর্ষ লিগে পেশাদার যুগে সাঁ এতিয়েনের সবচেয়ে বেশি ১০ শিরোপা জয়ের রেকর্ডও স্পর্শ করল তারা। আর কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনো লিগ শিরোপা জিতলেন মওরেসিও পচেত্তিনো।

২০২১ সালের জানুয়ারিতে টমাস টুখেলের জায়গায় পিএসজির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমে ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ জিতেছিলেন এই আর্জেন্টাইন। সাথে ক্লাব ক্যারিয়ারে মেসি জিতলেন ৩৬তম শিরোপা।

পিএসজির জয়ের রাতে শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখও। টানা দশম লিগ শিরোপা নিশ্চিত করেছে এই ক্লাবটি তিন ম্যাচ হাতে রেখে। আলিয়াঞ্জ অ্যারেনায় বরুশিয়া ডর্টমুন্ডকে তারা হারায় ৩-১ গোলে। প্রথমার্ধে সের্গে জিনাব্রি বায়ার্নকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রবের্ত লেভানদোভস্কি। দ্বিতীয়ার্ধের শুরুতে এমরে কান ব্যবধান কমানোর পর শেষ দিকে জামাল মুসিয়ালা জালে বল পাঠিয়ে জয় নিশ্চিত করেন।

রাতের আরেক ম্যাচে রিয়াল বেতিস  নিশ্চিত করেছে কোপা দেল রের শিরোপাও। ভ্যালেন্সিয়াকে হারিয়ে ক্লাব ইতিহাসে তৃতীয়বারের মতো কোপা দেল রে জিতে ১৭ বছরের শিরোপা ক্ষরা কাটিয়েছে স্প্যানিশ এই ক্লাবটি।

সেভিয়ায় রাতের ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় ১-১ সমতায় শেষ হয়। পরে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জিতে শিরোপা উৎসব শুরু করে বেতিস।

স্পেনের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতায় ২০১০ সালের পর দ্বিতীয়বারের মতো বার্সেলোনা কিংবা রিয়াল মাদ্রিদকে ছাড়া হলো কোনো ফাইনাল। কাতালান ক্লাবটি এবার বিদায় নেয় শেষ ষোল থেকে, মাদ্রিদের দলটি ছিটকে পড়ে কোয়ার্টার-ফাইনাল থেকে।

news24bd.tv/রিমু    

;