চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের ব্যবহৃত দ্রব্যাদি ফিল্ম আর্কাইভে হস্তান্তর
চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের ব্যবহৃত দ্রব্যাদি ফিল্ম আর্কাইভে হস্তান্তর

সংগৃহীত ছবি

চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের ব্যবহৃত দ্রব্যাদি ফিল্ম আর্কাইভে হস্তান্তর

ফাতেমা কাউসার

চলচ্চিত্র সংরক্ষণের পাশাপাশি চলচ্চিত্র সংশ্লিষ্ঠ ও স্টুডিওতে ব্যবহৃত যন্ত্রপাতি, চলচ্চিত্র অভিনেতা ও অভিনেত্রীদের ব্যবহৃত নানা ধরনের সামগ্রী ফিল্ম মিউজিয়ামে সংরক্ষণ করছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকডিং স্টুডিও, চিত্রগ্রাহক, অভিনেত্রী, চলচ্চিত্র পরিচালক প্রযোজক, অভিনেতা, অভিনেত্রী সহ বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের ব্যবহৃত দ্রব্যাদি ও যন্ত্রপাতি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে সংগ্রহ করে সংরক্ষণ করা হয়।  

রবিবার (২৪ এপ্রিল) সদ্য প্রয়াত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক মরহুম আজিজুর রহমানের একমাত্র কন্যা আলিয়া রহমান বিন্দি তাঁর বাবার ব্যবহৃত চশমা, ঘড়ি এবং ছায়াছবির পান্ডুলিপির মূল কপি প্রদান করেন। এছাড়াও প্রয়াত এই পরিচালকে বিভিন্ন সময়ে পাওয়া ক্রেস্ট, তাঁর নিজের লেখা দুটি ও তাঁকে নিয়ে লেখা একটি গ্রন্থ সহ মোট ৩টি গ্রন্থ, চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন দ্রব্যাদি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের নিকট প্রদান করেন।

 এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলম, মরহুম আজিজুর রহমানের একমাত্র কন্যা আলিয়া রহমান বিন্দি।

উল্লেখ্য, শিশু শিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করতেন বিন্দি রহমান। তিনি ১৯৮২ সালে মতিন রহমান পরিচালিত লাল কাজল চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ শিশু শিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পান।  

news24bd.tv/desk

;