নওয়াজ-বিলাওয়ালের মধ্যে বৈঠকে যে গুরুত্বপূর্ণ কথা হলো
নওয়াজ-বিলাওয়ালের মধ্যে বৈঠকে যে গুরুত্বপূর্ণ কথা হলো

সংগৃহীত ছবি

নওয়াজ-বিলাওয়ালের মধ্যে বৈঠকে যে গুরুত্বপূর্ণ কথা হলো

অনলাইন ডেস্ক

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএলএম-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোর মধ্যে দুদফা বৈঠক হয়েছে। সম্প্রতি বিলাওয়ালের লন্ডন সফরে এ বৈঠক হয়। দুই শীর্ষ নেতার এ বৈঠক পাকিস্তানের পরিবর্তিত রাজনীতিতে গুরুত্বপূর্ণ বলে ধরে নেওয়া হচ্ছে।  

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটির ক্ষমতাসীন ফেডারেল সরকারের নেতৃত্ব দেওয়া শীর্ষস্থানীয় দুটি দলের প্রধান নেতার বৈঠকে পাকিস্তানকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত হয়।

পিটিআই সরকারের আমলে পাকিস্তানের জনগণের জীবনে যে অর্থনৈতিক দৈন্যদশা দেখা দেয় বিষয়গুলো দুজনের আলাপে উঠে আসে। অর্থনীতি মেরামতে দৃঢ়ভাবে কাজ করার বিষয়ে দুই নেতা একমত হন।

বৈঠকের পর দুদলের পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গণতন্ত্রের সাংবিধানিক বিজয়ের পর আইনের শাসন, পার্লামেন্টের কর্তৃত্ব প্রভৃতি বিষয় নিয়ে দুই নেতা আলোচনা করেছেন। সংকট মোকাবিলায় তারা ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছেন।

দুই নেতার মধ্যে বৈঠকটি দুই ধাপে হয়েছে। প্রথম ধাপে নওয়াজ ও বিলাওয়াল ওয়ান টু ওয়ান বৈঠক করেছেন। অন্য ধাপে দুদলের সিনিয়র নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে পিএমএল-এনের নেতৃত্ব দেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। পিপিপির নেতৃত্বে ছিলেন বিলাওয়াল। সঙ্গে ছিলেন সিনেটর শেরি রেহমান, নাভিদ কামার ও কায়রা।

এই বৈঠকের আগে বিলাওয়ালের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেওয়া না নেওয়ার বিষয়টি ঝুলে ছিল। নওয়াজের সঙ্গে বৈঠকের পর পিপিপি নেতারা নিশ্চিত করেছেন যে, বিলাওয়াল শপথ নিচ্ছেন।

লন্ডনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দেশটির প্রথিতযশা রাজনীতিক কামার জামান কায়রা বলেন, পাকিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের সঙ্গে দুই দফায় বৈঠক করেছেন বিলাওয়াল। এই বৈঠক শেষে বিলাওয়াল পাকিস্তানের উদ্দেশে রওনা হয়েছেন।

news24bd.tv/কামরুল 

;