‘বঙ্গবন্ধুর কারণেই রাষ্ট্রভাষা হিসেবে বাংলা প্রতিষ্ঠা পেয়েছে’ 

সংগৃহীত ছবি

মোস্তাফা জব্বার

‘বঙ্গবন্ধুর কারণেই রাষ্ট্রভাষা হিসেবে বাংলা প্রতিষ্ঠা পেয়েছে’ 

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু কেবল বাঙালি জাতি রাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি, তার জন্যই ভাষাভিত্তিক বাংলা রাষ্ট্রের রাষ্ট্রভাষা হিসেবে বাংলা প্রতিষ্ঠা পেয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ১৯৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত  বঙ্গবন্ধু বাংলা ভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে যোগ্যতা অর্জনের জন্য মুনীর অপটিমা টাইপ রাইটার প্রবর্তনের ব্যবস্থা করেন। এটাই ছিল বাংলা ভাষার রাষ্ট্রে অফিস-আদালতে বাংলা লেখার প্রথম যন্ত্র। মুনীর কি-বোর্ডের ওপর ভিত্তি করে তৎকালীন পূর্ব জার্মানি থেকে এই যন্ত্রটি অপটিমা কোম্পানির মাধ্যমে তৈরি করিয়ে আনা হয়।

মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকায় বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার উদ্যোগে প্রকাশিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

টেলিযোগাযোগমন্ত্রী টেলিটকের হাত ধরে ফাইভ-জি প্রযুক্তির যুগে বাংলাদেশের প্রবেশকে একটি অবিস্মরণীয় মাইলফলক উল্লেখ করে বলেন, নিজেদের শক্তির ওপর আস্থা রেখে নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর বিকল্প নেই।

বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার সভাপতি রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো.আবদুস সবুর, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার প্রধান পৃষ্ঠপোষক সাহাব উদ্দিন এবং বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি প্রকৌশলী মো. হাবিবুর রহমান বক্তৃতা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় ফাইভ-জি হবে আগামীর হাতিয়ার।

দেশে ফাইভ-জি প্রযুক্তি প্রবর্তনে টেলিযোগাযোগমন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন তিনি।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন টেলিটককে এগিয়ে নেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম বেগবান করতে অবদান রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

news24bd.tv/আলী