সুপ্রিম কোর্ট বার নির্বাচন: ফল ঘোষণা নিয়ে আইনজীবীদের হাতাহাতি
সুপ্রিম কোর্ট বার নির্বাচন: ফল ঘোষণা নিয়ে আইনজীবীদের হাতাহাতি

সংগৃহীত ছবি

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: ফল ঘোষণা নিয়ে আইনজীবীদের হাতাহাতি

অনলাইন ডেস্ক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে বুধবার আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে তুমুল হৈ-হট্টগোলের ঘটনা ঘটেছে। সমিতি ভবনে আইনজীবীদের অনেকে হাতাহাতি ও ভাংচুরে জড়িয়ে পড়েন।  

বুধবার বেলা সাড়ে ৩টার দিকে আইনজীবী সমিতি ভবনের তিনতলায় সম্মেলন কক্ষের সামনে দুই পক্ষের মধ্যে প্রথমে হাতাহাতি হয়, পরে কিল-ঘুষির পর কক্ষের জানালার কাঁচ ভাঙচুর করা হয়।

গত ১৫ ও ১৬ মার্চ সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহণ হয়।

তবে তার ফলাফল এখনও ঘোষণা করা হয়নি।  

নির্বাচনের সরকার সমর্থক সম্পাদক প্রার্থী মো. আবদুন নুর (দুলাল) পুনরায় ভোট গণণার আবেদন করায় এই অচলাবস্থা দেখা দেয়। বিএনপিপন্থিরা এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে।  

ইতোমধ্যে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানও পদত্যাগ করেছেন। এরইমধ্যে বুধবার সমিতির সাবেক সহসভাপতি, আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের নেতা মো. অজি উল্লাহর নেতৃত্ব একটি দল নতুন উপ-কমিটি গঠন করে ভোট পুনর্গণনার পর ফল ঘোষণার দাবিতে সম্মেলন কক্ষে ঢুকতে গেলে মারামারির সূত্রপাত হয়। সমিতির ওই কক্ষেই গত মাসে অনুষ্ঠিত নির্বাচনের ব্যালটসহ অন্যান্য জিনিসপত্র রাখা আছে।

ধাক্কাধাক্কি, হাতাহাতি, কিল-ঘুষির মধ্যে কক্ষের তালা ভেঙে অজি উল্লাহরা ভেতরে ঢুকে পড়লে বিএনপি সমর্থকরা কক্ষের কাঁচ ভাংচুর করে। বাইরে থেকে বিএনপি কক্ষের বিদ্যুৎ সংযোগও বন্ধ করে দেওয়া হয়। গোলমালের মধ্যে কোনো পক্ষের আইনজীবীদের কারও বক্তব্য পাওয়া যায়নি।  

মারামারির পর কক্ষের ভেতরে অজি উল্লাহরা ব্যালট পুনর্গণনা শুরু করেন। অন্যদিকে বিএনপি সমর্থকরাও বাইরে রয়েছেন। এই পরিস্থিতিতে সেখানে পুলিশ অবস্থান নিয়েছে।

এদিকে আইনজীবী সমিতির বর্তমান সম্পাদক ও বিএনপি সমর্থক প্যানেলের সম্পাদক প্রার্থী রুহুল কুদ্দুস কাজল বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, অজি উল্লাহ নির্বাচন পরিচালনায় উপ-কমিটির আহ্বায়ক হিসেবে যে দাবি করছেন, তা ঠিক নয়।  

তিনি এ ধরনের অবৈধ, নীতিহীন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানান।  

এদিকে অজি উল্লাহ জানিয়েছেন, স্বচ্ছভাবে সম্পাদক পদে ভোট ‘ফ্রেশ গণনা’ করে পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হবে।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ৫১টি বুথে সমিতির ২০২২-২৩ মেয়াদের কমিটি গঠনে ভোটগ্রহণ হয়। মোট ৮ হাজার ৬২৩ জন ভোটারের মধ্যে দুই দিনে ভোট প্রদান করেন ৫ হাজার ৯৮৩ জন।

news24bd.tv/কামরুল 

;