শ্রীলঙ্কাকে ৬০ কোটি ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কাকে ৬০ কোটি ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক

জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে শ্রীলঙ্কাকে ৬০ কোটি ডলার আর্থিক সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। এছাড়াও শ্রীলঙ্কা সরকারকে সহায়তার ৪০ কোটি ডলার দ্রুত ছাড় দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছে বিশ্বের বৃহত্তম আর্থিক সহায়তা ও ঋণদানকারী সংস্থাটি।

মঙ্গলবার দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, বর্তমান অর্থনৈতিক সংকট উত্তরণে শ্রীলঙ্কাকে সহযোগিতা করা অব্যাহত রাখার কথাও বলেছে বিশ্বব্যাংক।

ভারত ইতোমধ্যে শ্রীলঙ্কাকে ১৯০ কোটি ডলার দিয়েছে। জ্বালানিসহ নিত্যপণ্য আমদানির জন্য আরও ১৫০ কোটি ডলারের তহবিল পেতে দিল্লির সঙ্গে কথা বলছে কলম্বো। পাশাপাশি চীনের কাছ থেকে ১০০ কোটি ডলারের একটি সিন্ডিকেটেড ঋণ পাওয়ার জন্যও আলোচনা চালিয়ে যাচ্ছে দেশটির সরকার।

শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলি সাবরি জানিয়েছেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কাছেও আর্থিক সহায়তার জন্য আবেদন করবে কলম্বো।

অর্থনৈতিক সংকট ও বিদেশি মুদ্রার মজুদ তলানিতে থাকায় এ মাসের শুরুতে কিছু বিদেশি ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ঘোষণা করে শ্রীলঙ্কা। সরকারের পক্ষ থেকে জানানো হয়, জ্বালানি, রান্নার গ্যাস ও ওষুধ আমদানির মত অপরিহার্য নিত্যপণ্য আমদানির ব্যয় মেটাতে ঋণের কিস্তি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে স্বাধীনতা অর্জনের পর ইতিহাসের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে দ্বীপদেশ শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বেড়ে যাওয়া ও রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়াসহ নানা কারণে ও দেশটির বৈদেশিক মুদ্রার মজুত কমে যাওয়ায় খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। চলতি মাসের শুরুতে আর্থিক সহায়তা পেতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা শুরু করে শ্রীলঙ্কা। এছাড়া আরও কয়েকটি দেশ ও বহুজাতিক সংস্থার কাছেও আর্থিক সহায়তার আবেদন জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।
news24bd.tv/আলী