মসজিদে রাত জেগে মুসল্লিদের নামাজ আদায়
মসজিদে রাত জেগে মুসল্লিদের নামাজ আদায়

সংগৃহীত ছবি

মসজিদে রাত জেগে মুসল্লিদের নামাজ আদায়

অনলাইন ডেস্ক

রমজান মাসের বিশেষ মর্যাদার অন্যতম দিক লাইলাতুল কদর বা কদরের রাত, যার অপর নাম শবে কদর। মহিমান্বিত, বরকতময় ও ফজিলতপূর্ণ এই রাতে নামাজ আদায় করতে রাজধানীর মসজিদে মসজিদে মুসল্লিদের ভিড় বেড়েছে।  লাইলাতুল কদর বা শবে কদর উপলক্ষে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রাতে মসজিদে মসজিদে বিশেষ মিলাদ ও দোয়া মাহফিল হচ্ছে।

জাতীয় মসজিদ ছাড়াও গুলশান আজাদ মসজিদ,হাইকোর্ট মাজার, গুলশান গাউছুল আজম মসজিদ, মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়বিয়া জামে মসজিদ, মগবাজার জামে মসজিদ,  কমলাপুর জামে মসজিদসহ রাজধানীর অধিকাংশ মসজিদে মুসল্লিদের ভিড় রয়েছে।

মসজিদে মসজিদে বিশেষ আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। অনেক মুসল্লি ব্যক্তিগতভাবে জিকির, তেলোয়াত করছেন।

শবে কদর অর্থ মর্যাদার রাত। এই পবিত্র রাতে হেরা গুহায় নবী করীম (স.)-এর নিকট আল-কুরআনের প্রথম সূরার (সূরা-আলাক) পাঁচটি আয়াত নাযিল হয়। পবিত্র কুরআনে কদর নামে স্বতন্ত্র একটি সূরা নাজিল করে আল্লাহ তায়ালা শবে কদরের গুরুত্ব তুলে ধরেছেন।

এদিকে পবিত্র শবে কদর উদযাপন উপলক্ষে বাদ যোহর  ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবে কদর এর ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা এহসানুল হক।

এদিকে মসজিদে নামাজ আদায়ের পর অনেকেই স্বজনদের কবর জিয়ারতের উদ্দেশে হাজির হন স্থানীয় কবরস্থানে। সেখানে তারা স্বজনদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেছেন।

news24bd.tv/আলী