আবারও বরখাস্ত পাউবোর নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন
আবারও বরখাস্ত পাউবোর নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন

ফাইল ছবি

হাওরে বাঁধ নির্মাণে দুর্নীতি 

আবারও বরখাস্ত পাউবোর নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন

জাহিদুজ্জামান, কুষ্টিয়া:

সুনামগঞ্জে দায়িত্ব পালনের সময় ২০১৭ সালে হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগে আবারও বরখাস্ত হয়েছেন কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন। এবার হাওরে পানি ঢুকে ফসলের ক্ষতি হওয়ায় আবারও সামনে আসে ফসল রক্ষা বাঁধের অনিয়ম-দুর্নীতিগুলো। আর এতেই আবার বরখাস্ত করা হয়েছে আফছার উদ্দিনকে।  

বরখাস্তের এ খবর নিশ্চিত করেছেন পানি উন্নয়ন বোর্ডের পশ্চিমাঞ্চল (ফরিদপুর) জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুল হেকিম।

তিনি বলেছেন, তার বদলে মরফোলোজি বিভাগের নির্বাহী প্রকৌশলী রইচ উদ্দিনকে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। আফসার উদ্দিন বিষয়টি ম্যানেজ করতে ঢাকায় অবস্থান করছেন বলেও জানিয়েছেন তিনি।  

এ ব্যাপারে বক্তব্য জানতে ফোন করলে ধরেননি আফছার উদ্দিন। মেসেজ দিয়ে তিনি জানিয়েছেন ছুটিতে আছেন। যোগাযোগ করবেন- উপ-সহকারী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান। যোগাযোগ করা হলে মোস্তাফিজুর বলেন, স্যার ছুটিতে আছেন গত মাসের ২৭ তারিখ থেকে। হাওরের ঘটনা নিয়ে কিছু সমস্যা হয়েছে। স্যার প্রায় ঠিক করে ফেলেছেন। ঈদের পরে চলে আসবেন।  

২০১৭ সালের এপ্রিলে সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে ফসল রক্ষা বাঁধ ভেঙে ১৫৪টি হাওরের বোরো ফসল তলিয়ে যায়। হাওরে ফসলহানির পর ফসল রক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম-দুর্নীতির তদন্তে নামে দুদক। তদন্তে ঠিকাদারদের সঙ্গে যোগসাজসে ফসল রক্ষা বাধ নির্মানের ২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে আফছার উদ্দিনসহ ৬১ জনকে আসামি করে মামলা করে দুদক। সে সময় বরখাস্ত ও গ্রেপ্তার হন আফছার। জামিনে মুক্ত হয়ে তিনি ম্যানেজ করে আবার দায়িত্বে ফিরে আসেন। দায়িত্ব পান কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হিসেবে।  

দুদকের মামলায় অভিযুক্ত ও গ্রেপ্তার হওয়ার পরও আবার কীভাবে কুষ্টিয়ায় নির্বাহী প্রকৌশলীর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন? জানতে চাইলে অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুল হেকিম বলেন, এটা নীতি নির্ধারকরা বলতে পারবেন। তিনি বলেন, দুদকের মামলা থেকে নিস্কিৃতি পেলে আবার তিনি দায়িত্বে আসতে পারবেন।

এছাড়া আফছার উদ্দিনের বিরুদ্ধে কুষ্টিয়াতেও নদী ভাঙন প্রতিরোধে জরুরি প্রতিরক্ষা কাজেও অনিয়মের অভিযোগ আছে।  

news24bd.tv/কামরুল