বাংলাদেশকে আরও ৩০ লাখ ডোজ ফাইজারের টিকা দিবে যুক্তরাষ্ট্র
বাংলাদেশকে আরও ৩০ লাখ ডোজ ফাইজারের টিকা দিবে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

বাংলাদেশকে আরও ৩০ লাখ ডোজ ফাইজারের টিকা দিবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বাংলাদেশের জনগণের জন্য করোনা ভাইরাস প্রতিরোধী আরও ৩০ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৯ এপ্রিল) ঢাকায় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। নতুন ৩০ লাখ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছালে যুক্তরাষ্ট্রের সহায়তা হিসেবে প্রাপ্ত টিকার মোট সংখ্যা হবে ৬ কোটি ৪০ লাখ ডোজে।

দূতাবাসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, এই চালানে ফাইজার টিকায় ‘রেডি-টু-গো’ নামে নতুন একটি ফর্মুলা ব্যবহার করা হয়েছে।

ফলে এটি প্রয়োগের আগে কোনো ‘ডাইলুয়েন্টের’ সঙ্গে মিশ্রণের প্রয়োজন হয় না। এতে টিকাটি সরাসরি ব্যবহার করা যায়। এছাড়া এই নতুন টিকা ন্যূনতম কোল্ড-চেইনের মাধ্যমে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যায়। বাংলাদেশ সরকার পরিচালিত করোনা টিকার বুস্টার ডোজ প্রয়োগের অভিযানকে আরও গতিশীল করার সমর্থনে যুক্তরাষ্ট্র এই টিকা পাঠাচ্ছে বলেও বিবৃতিতে জানানো হয়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র ২০২২ সালে বিশ্বব্যাপী শতকোটি ডোজ করোনার টিকা অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। বাংলাদেশে করোনা ভাইরাস প্রতিরোধেও সক্রিয়ভাবে অংশ নিয়েছে দেশটি। টিকা উপহার দেওয়ার পাশাপাশি টিকার সঠিক ব্যবস্থাপনা ও সঠিক পদ্ধতিতে টিকাদান বিষয়ে সাত হাজারের বেশি বাংলাদেশি স্বাস্থ্যসেবা দানকারীকে প্রশিক্ষণ দিয়েছে।

news24bd.tv/কামরুল