ঘুম থেকে উঠেই কাঁধে ব্যথা, যা করবেন
ঘুম থেকে উঠেই কাঁধে ব্যথা, যা করবেন

প্রতীকী ছবি

ঘুম থেকে উঠেই কাঁধে ব্যথা, যা করবেন

অনলাইন ডেস্ক

সকেল ঘুম থেকে উঠে হঠাৎই কাঁধে ব্যথা অনুভব করছেন। নাড়াতে পারছেন না হাত ও কাঁধের বিভিন্ন সংযোগস্থল। বুঝতে পারছেন না ঠিক কী কারণে এমন হচ্ছে। তবে চিকিৎসা শাস্ত্রে এ রোগটির নাম অ্যাডেসিভ ক্যাপসুলাইটিস।

সাধারণত ৪০ থেকে ৬০ বছরের ব্যক্তিদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। পুরুষদের তুলনায় নারীদের এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি বলে গবেষণায় উঠে এসেছে।  

এ রোগে সাধারণত কাঁধের বল ও সকেট সন্ধি আক্রান্ত হয়। বিশেষজ্ঞরা বলছেন, সঠিক কোনো কারণ এখনও খুঁজে পাওয়া যায়নি। তবে এই সমস্যার জন্য ক্যাপসুল টিস্যুকে দায়ী করা যেতে পারে।

এ ধরনের সমস্যা দেখা দেওয়ার প্রথম দিকে কাঁধে ব্যথা ও হাত নাড়তে অসুবিধা দেখা হয়। দ্বিতীয় ধাপে ব্যথা কমে এলেও হাত কোনোমতেই নাড়ানো যায় না। তৃতীয় ধাপে এই ব্যথা ধীরে ধীরে কমে এলে রোগী স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

সমস্যা থেকে বাঁচতে করণীয়

১) চিকিৎসকরা ব্যায়াম বা শারীরিক কসরতের ওপর বেশি গুরুত্ব দিয়েছেন। এই রোগ থেকে মুক্তি পেতে আক্রান্ত হাত দিয়ে সামনে বাতাসে বৃত্ত তৈরি করতে পারেন। যতটা সম্ভব বড় পরিধির বৃত্ত তৈরি করলে এক্ষেত্রে বেশি উপকার পাবেন।

২) গোসল করার পর তোয়ালেকে রোল করে দুই হাত দিয়ে ধরে পেছন দিকে ওপর নিচ পিঠ মোছার চেষ্টা করতে পারেন।

এর পরও অ্যাডেসিভ ক্যাপসুলাইটিস বা ফ্রোজেন  শোল্ডারের সমস্যা থেকে মুক্তি না পেলে ফিজিওথেরাপির শরণাপন্ন হন। তাতেও সমাধান না পেলে চিকিৎসকরা স্টেরয়েড জাতীয় ওষুধ ব্যবহার করার পরামর্শ দেন।

news24bd.tv/রিমু