১৬ জেলায় ৬০-৮০ কি.মি বেগে কালবৈশাখীর আভাস
১৬ জেলায় ৬০-৮০ কি.মি বেগে কালবৈশাখীর আভাস

সংগৃহীত ছবি

১৬ জেলায় ৬০-৮০ কি.মি বেগে কালবৈশাখীর আভাস

অনলাইন ডেস্ক

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় তীব্র গরমে অতিষ্ঠ মানুষ। এর মধ্যেই আবহাওয়া অফিস বলছে ,দেশের ১৬টি জেলায় কালবৈশাখী ধেয়ে আসছে। আজ(শুক্রবার) রাতে এরই মধ্যে আটটি জেলায় কালবৈশাখী ও দমকা বাতাস শুরু হয়েছে।  রাতের মধ্যে ঢাকাসহ দেশের উত্তরাঞ্চল, ময়মনসিংহ বিভাগ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ওই ঝড় শুরু হতে পারে।

 

এ সময় দেশের নয়টি জেলার নদীবন্দরগুলোর জন্য ২ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। ওই জেলাগুলোর ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে কালবৈশাখী আঘাত হানতে পারে। আর সাতটি জেলার নদীবন্দরগুলোকে ১ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। অর্থাৎ ৩৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে আরও বলা হয়, আজ দেশের গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, মৌলভীবাজার, রাজশাহী, বরিশাল, পটুয়াখালী জেলায় এবং খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। আগামীকাল শনিবারও দেশের ওই এলাকাগুলো দিয়ে দিনে মৃদু দাবদাহ বয়ে যেতে পারে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দাবদাহের কাছাকাছি তাপমাত্রা থাকতে পারে। তবে দুপুরের পর বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা আছে। এতে অন্তত বিকেলে তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, আজ রাতের মধ্যে দেশের ১৫-১৬টি জেলায় কালবৈশাখী হতে পারে। এরই মধ্যে আটটি জেলায় কালবৈখাখী বয়ে গেছে। আগামীকালও একই ধরনের ঝড়–বৃষ্টি হতে পারে।
news24bd.tv/আলী

;