যাত্রীদের চাপ কম, নেয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া
যাত্রীদের চাপ কম, নেয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া

সংগৃহীত ছবি

যাত্রীদের চাপ কম, নেয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া

অনলাইন ডেস্ক

রাজধানীর মহাখালী বাস টার্মিনালে ঘরমুখো যাত্রীদের চাপ অন্যদিনের তুলনায় কম। যাত্রী কম থাকায় নির্ধারিত সময়ে ছাড়ছে না বাস। যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া।

শনিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সরেজমিনে দেখা গেছে, সারি সারি বাস দাঁড়িয়ে আছে মহাখালী টার্মিনালে।

কিন্তু সেই তুলনায় যাত্রী নেই। যাত্রী সংকটে বাস ছাড়া হচ্ছে বিলম্বে। ভাড়াও নেওয়া হচ্ছে দ্বিগুণ।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ময়মনসিংহগামী যাত্রীদের কাছ থেকে ২৫০ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা। অনন্যা, অনন্যা ক্লাসিক ও জলসিঁড়ি পরিবহন যাত্রীদের কাছ থেকে ১৭০ টাকার ভাড়া নিচ্ছে ২৭০ টাকা। অর্থাৎ ১০০ টাকা অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে যাত্রীদের।

কাপাসিয়ার টোক-গামী যাত্রী আমিনুল ইসলাম বলেন, ঢাকা থেকে টোকের ভাড়া ১৭০ টাকা। আমার কাছ থেকে রাখল ২৭০ টাকা। ঈদ উপলক্ষে ১০০ টাকা বেশি নিচ্ছে। বাবা-মার সঙ্গে ঈদ করব বলে বেশি ভাড়া দিয়েই বাড়ি যাচ্ছি।

অনন্যা পরিবহনের কাউন্টারের দায়িত্বে থাকা আশিকুর রহমান বলেন, ঈদ উপলক্ষে নির্ধারিত ভাড়া নেওয়া হচ্ছে। তিনি বলেন, সারা বছর তো আর বেশি নিচ্ছি না। ঈদ করতে আমাদের কি সালামি দেবেন না?

ঢাকা থেকে নেত্রকোণার মদনের ভাড়া (লোকাল বাস) ২৫০ টাকা। কিন্তু ঈদ উপলক্ষে ৫০০ টাকার কমে যাত্রী নেওয়া হচ্ছে না। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অপেক্ষা করতে দেখা যায় নেত্রকোণার মদনগামী যাত্রী লুৎফর রহমানকে। তিনি বলেন, অন্য সময় যাত্রীর কারণে ভাড়া বাড়ায়, এবার যাত্রী নেই বলে ভাড়া বাড়াচ্ছে। ভাড়াও নিচ্ছে বেশি আবার আমাদের বাস ছাড়ার জন্য বসেও থাকতে হচ্ছে।

ঢাকা থেকে মদনগামী নিশাদ পরিবহনের কন্টাক্টর মারুফ বলেন, সারা বছর কম দামে নিই, ঈদে একটু বেশি নিই, সবারই তো ঈদ আছে।  

তিনি বলেন, যাওয়ার সময় যাত্রী পেলেও আসার সময় খালি আসতে হয়। তাই আমাদের ভাড়া বাড়ানোর বিকল্প নেই।

ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও কিশোরগঞ্জের বেশির ভাগ পরিবহনে যাত্রীর চাপ নেই। একই সময়ে উল্টো চিত্র ছিল ময়মনসিংহগামী এনা পরিবহনে। এই পরিবহনের কাউন্টারে নেওয়া হচ্ছে না অতিরিক্ত ভাড়া। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে গাড়িতে উঠতে দেখা গেছে যাত্রীদের।

অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, যারা অতিরিক্ত ভাড়া নিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

news24bd.tv/কামরুল 

;