ঈদগাহে তল্লাশি হবে প্রত্যেকের 
ঈদগাহে তল্লাশি হবে প্রত্যেকের 

সংগৃহীত ছবি

ঈদগাহে তল্লাশি হবে প্রত্যেকের 

অনলাইন ডেস্ক

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার মাঠে ঈদের নামাজ হচ্ছে। ঈদের জামাতগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করছে প্রশাসন। এবার ঈদুল ফিতরের প্রধান জামাতে জাতীয় ঈদগাহে চারস্তরের নিরাপত্তা নিশ্চিত করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। জামাতে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু না আনার জন্য মুসল্লিদের অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

রোববার জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।  

প্রত্যেককে তল্লাশি করে ঈদগাহে প্রবেশ করা হবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ঈদ জামাতে আসা মুসল্লিরা জায়নামাজ ও ছাতা সঙ্গে নিয়ে আসতে পারবেন। এর বাইরে কোনো কিছু সঙ্গে নিয়ে আসতে নিষেধ করছি আমরা। এছাড়া প্রত্যেকের তল্লাশির মধ্য দিয়ে আর্চওয়ে গেট দিয়ে ঈদগাহে প্রবেশ করতে হবে। কারো সঙ্গে ব্যাগ থাকলে ব্যাগও তল্লাশি করা হবে।

ডিএমপি কমিশনার জানান, এবারের ঈদে ঢাকায় ছোট-বড় ঈদগাহ ও মসজিদ মিলে মোট এক হাজার ৪৬৮টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সবকটিতেই নিরাপত্তা দেবে ডিএমপি। এছাড়া জাতীয় ঈদগাহে জামাতের আগে সুইপিং করবে বোমা ডিস্পোজাল ইউনিট, চারপাশে থাকবে সিসিটিভি ক্যামেরা। ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করবে ডিএমপির টিম।

তল্লাশি করতে সময় লাগার কারণে ঈদগাহের জামাতে মুসল্লিদের নির্ধারিত সময়ের আগে আসার অনুরোধ করেন ডিএমপি কমিশনার। বৈরী আবহাওয়ার কারণে ঈদের প্রধান জামাত বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হলে সেখানেও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।  

ঈদের জামাতে কোনো জঙ্গি হামলার হুমকি আছে কি না, সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, ঈদ জামাতে জঙ্গি  হামলার কোনো হুমকি নেই।  

সংবাদ সম্মেলনের আগে কমিশনার গোটা ঈদগাহ এলাকার নিরাপত্তা ব্যবস্থা ঘুরে দেখেন। কথা বলেন সোয়াত, ডগ স্কোয়াডসহ সংশ্লিষ্টদের সঙ্গে।
news24bd.tv/আলী