‘ন্যাটো জোটের যুদ্ধ মহড়ায় যোগ দেবে না তুরস্ক’

‘ন্যাটো জোটের যুদ্ধ মহড়ায় যোগ দেবে না তুরস্ক’

অনলাইন ডেস্ক

গ্রিসে অনুষ্ঠেয় ন্যাটো সামরিক জোটের মহড়ায় তুরস্ক অংশ নেবে না। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম গতকাল (শনিবার) এ খবর দিয়েছে।

গ্রিসে আগামী ৯ থেকে ২২ মে পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং সেখানে তুরস্ক তার এফ-সিক্সটিন ফাইটিং ফ্যালকন জঙ্গিবিমান পাঠাবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল।

তুরস্কের বিমান বাহিনীর কমান্ড মনে করছে, মহড়াকে কেন্দ্র করে গ্রিস যেভাবে কথা বলছে তা আন্তর্জাতিক আইনের সঙ্গে সংঘর্ষপূর্ণ।

তুর্কি কর্মকর্তারা দাবি করছেন, গ্রিসকে তাদের ভাষা পরিবর্তন করতে হবে কিন্তু এথেন্স তা করতে অস্বীকার করেছে।

তুরস্কের একটি নিরাপত্তা সূত্র দাবি করেছে, মহড়ায় যোগ দেয়ার জন্য তুরস্কের পক্ষ থেকে সব সোহার্দ্যপূর্ণ পরিবেশ তৈরির প্রচেষ্টা চালানো হয়েছে কিন্তু গ্রিস কোনো ইতিবাচক ভূমিকায় আসে নি; এমনকি তারা এই মহড়ায় তুরস্কের অংশগ্রহণ দেখতে চায় না। যার কারণে এই সামরিক মহড়ায় যোগ দেয়া থেকে নিজেকে গুটিয়ে নিয়েছে তুরস্ক। এর ফল হিসেবে গত ২২ এপ্রিল স্বাগতিক দেশ গ্রিসকে মহড়ায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে।

এদিকে , অন্য কিছু সূত্র বলছে, তুরস্কের জঙ্গিবিমান প্রায়ই গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করে যার কারণে গ্রিস চায় না এই সামরিক মহড়ায় তুরস্ক অংশগ্রহণ করুক। ভয়েস অব অ্যামেরিকা এক প্রতিবেদনে জানিয়েছে, এথেন্স সরকার নিজেই তুরস্ককে মহড়া থেকে বাদ দিয়েছে। গ্রিস বলছে, “তুরস্ক না কোন মিত্র, না কোন বন্ধু”।

গত বৃহস্পতিবার গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করে তুর্কি বিমানের আকাশসীমা লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। এথেন্স বলছে, ২৪ ঘন্টায় তুরস্কের জঙ্গিবিমানগুলো ১২৫ বার গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করেছে যার মধ্যে বেশকিছু জনবসতিপূর্ণ এলাকা রয়েছে। অন্যদিকে তুরস্ক দাবি করছে, গ্রিসের বিমানবাহিনী দফায় দফায় তুর্কি আকাশসীমা লঙ্ঘন করার পাল্টা পদক্ষেপ হিসেবে তুরস্কের জঙ্গিবিমান গ্রিসের আকাশসীমায় প্রবেশ করেছে।

news24bd.tv/ তৌহিদ

এই রকম আরও টপিক