ভারত-পাকিস্তান-ইরানে ঈদ মঙ্গলবার
ভারত-পাকিস্তান-ইরানে ঈদ মঙ্গলবার

ভারত-পাকিস্তান-ইরানে ঈদ মঙ্গলবার

অনলাইন ডেস্ক

বিশ্বের বেশিরভাগ দেশে আজ (সোমবার) ঈদুল ফিতর উদযাপিত হলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও ইরানের কোথায় রোববার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। কাজেই এই চার দেশে মঙ্গলবার একযোগে পালিত হবে ঈদুল ফিতর।

ভারত: ভারতেও রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার ভারতে উদযাপিত হবে না খুশির ঈদ।

সোমবার পবিত্র রমজান মাসের শেষ রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানরা। তারপর আগামীকাল মঙ্গলবার পালন করবেন খুশির ঈদ।  ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার সেখানে চাঁদ দেখা যায়নি। রাজধানী দিল্লির ‘মরকজী ই হিলাল কমিটির’ তরফে জানানো হয়েছে যে, দিল্লিতে চাঁদ দেখা যায়নি। তাই মঙ্গলবার ঈদ পালন করা হবে। এমনকি আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ থেকেও রোববার চাঁদ দেখতে পাওয়ার খবর পাওয়া যায়নি। তাই আগামীকাল মঙ্গলবার সেখানে ঈদ হবে। ভারতের পশ্চিমবঙ্গেও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। ভারতের উত্তর প্রদেশেও দেখা মেলেনি শাওয়ালের চাঁদের। লখনউয়ের ‘মরকজী চাঁদ কমিটির’ তরফে জানানো হয়েছে, রোববার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই সোমবার পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। মঙ্গলবার ঈদ পালন করা হবে।

পাকিস্তান: ওদিকে পাকিস্তানের জাতীয় আল-হেলাল কমিটি রোববার সন্ধ্যায় ঘোষণা করেছে, দেশটিতে ওই দিন কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার দেশটিতে ৩০তম রমজান পালিত হবে এবং মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইরা : ইরানের সর্বোচ্চ নেতার দপ্তরের চাঁদ দেখা কমিটি রোববার রাতে সারাদেশ থেকে পাওয়া তথ্য যাচাই বাছাই করে ঘোষণা করেছে, দেশটির কোথাও রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার দেশটিতে ৩০তম রমজান পালিত হবে এবং মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

তবে সৌদি আরব, কাতার, লেবানন, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, মিশর, তিউনিশিয়া, সুদান, আলজেরিয়া, মৌরিতানিয়া, তুরস্ক ও সিরিয়াসহ বিশ্বের অধিকাংশ দেশে আজ সোমবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

news24bd.tv তৌহিদ