রাশিয়ায় থাকা শত্রু দেশের সম্পদ জব্দ করতে পারে মস্কো
রাশিয়ায় থাকা শত্রু দেশের সম্পদ জব্দ করতে পারে মস্কো

রাশিয়ায় থাকা শত্রু দেশের সম্পদ জব্দ করতে পারে মস্কো

অনলাইন ডেস্ক

শত্রু দেশগুলোর বিরুদ্ধে এবার সম্পদ জব্দের মতো পাল্টা পদক্ষেপ নিতে পারে রাশিয়া। মস্কো বলছে, যেসব শত্রু দেশের সম্পদ রাশিয়ায় রয়েছে তা বাজেয়াপ্ত করতে পারে রুশ সরকার।

আমেরিকায় জব্দ রুশ ধনকুবেরদের সম্পদ বিক্রি করে ইউক্রেনকে দেওয়ার বিষয়ে বাইডেন প্রশাসন যে প্রস্তাব বিবেচনা করছে তার পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়া শত্রু দেশগুলোর সম্পদ আটক করতে পারে।

রাশিয়ার জাতীয় সংসদ দুমার নিম্নকক্ষের স্পিকার ভিয়াচেস্লাভ ভলোদিন রোববার এই পরামর্শ দেন।

 

এর চারদিন আগে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ প্রায় সর্বসম্মতিক্রমে রাশিয়ার ধনকুবেরদের জব্দকৃত সম্পদ বিক্রি করে তা ইউক্রেনের জনগণকে সরবরাহ করার একটি প্রস্তাব পাস করে।

ভলোদিন বলেন, যেসব শত্রু দেশের মালিকানাধীন কোম্পানি রাশিয়ার ভূখণ্ডে কাজ করছে, পাল্টা পদক্ষেপ হিসেবে তাদের সম্পদ আটক করা খুবই যৌক্তিক হবে।  

তিনি বলেন, এসব সম্পদ বিক্রির অর্থ দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে ব্যবহার করা হবে। ভিয়াচেস্লাভ শত্রু দেশ হিসেবে লিথুয়ানিয়া, লাটভিয়া, পোল্যান্ড এবং আমেরিকার ভূমিকার কঠোর নিন্দা করেন।

গত বৃহস্পতিবার হোয়াইট হাউস রাশিয়ার ধনকুবেরদের আটক করা সম্পদ বিক্রি করার জন্য কর্তৃত্ব চেয়ে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে।  

প্রেসিডেন্ট বাইডেনের সর্বশেষ এই উদ্যোগ রাশিয়ার ওপর অর্থনৈতিকভাবে নতুন চাপ সৃষ্টির পদক্ষেপ বলে বিবেচনা করা হচ্ছে। তার প্রস্তাব প্রতিনিধি পরিষদে এরইমধ্যে অনুমোদিত হয়েছে এবং সিনেটের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। সিনেটে এটি পাস হলে প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার ধনকুবেরদের জব্দকৃত সম্পদ বিক্রি করার কর্তৃত্ব পাবেন।  

news24bd.tv তৌহিদ

;