ঈদগাহ মাঠে ১৪৪ ধারা
ঈদগাহ মাঠে ১৪৪ ধারা

ঈদগাহ মাঠে ১৪৪ ধারা

অনলাইন ডেস্ক

সামাজিক দ্বন্দ্বের কারণে রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার লাউহাটি ইউনিয়নের তাতশ্রী ঈদগাহ মাঠে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

মঙ্গলবার (৩ মে) সকালে দেলদুয়ার থানার ইনচার্জ সাজ্জাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

লাউহাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসমত আলী খান জানান, তাতশ্রী সামাজিক মাদরাসার জায়গা নিয়ে একটি পরিবারের সঙ্গে মাদরাসা কমিটির বিরোধ চলে আসছে। এ বিষয়ে দেওয়ানী আদালতে একটি মামলাও চলমান।

এদিকে মামলা চলমান থাকলেও বিগত বছর গুলোতে একত্রেই ঈদের নামাজ আদায় করতেন। এ বছর একই মাঠে সামাজিক মসজিদ মাদরাসা কমিটি ঈদের সামিয়ানা টাঙানো শেষ করলে, সোমবার (২ মে) রাত ৯টার দিকে ঠিক তার পাশাপাশি আরেকটি সামিয়ানা টাঙান মাদরাসার জায়গা দাবি করা ওই পরিবারের সদস্যরা। এতে সংঘাতের আশংকা সৃষ্টি হয়।

এ খবর পেয়ে দেলদুয়ার থানার অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন, স্থানীয় বাসিন্দা ব্যারিস্টার আশরাফ এবং লাউহাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসমত খান এবং সম্পাদক পলাশ ভূঁইয়া ঘটনাস্থলে উপস্থিত হন। পরে উভয় পক্ষের সমঝোতার মাধ্যমে অন্তত ঈদের জামাত বা নামাজ একসঙ্গে পড়ানোর জন্য রাত ১১টা পর্যন্ত চেষ্টা করেন। কিন্তু তাদের কোনভাবেই সমঝোতায় আনতে না পেরে, ওসি বিষয়টি উচ্চ পর্যায় অবহিত করেন।

দেলদুয়ার থানার ইনচার্জ সাজ্জাদ হোসেন বলেন, বিষয়টি পুলিশ সুপার স্যারকে জানালে বিষয়টি ইউএনও মহোদয়কে জানাতে বলেন। ইউএনও মহোদয়কে বিষয়টি জানালে তিনি এবং পুলিশ সুপার স্যারের নির্দেশনায় ঘটনাস্থলে ১৪৪ ধারা জারি করা হয়।

ব্যারিস্টার আশরাফুল ইসলাম বলেন, আমার গ্রামের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত এই গ্রামের মানুষগুলো। যে কোন মানুষ তার অধিকার প্রতিষ্ঠায় মামলার আশ্রয় নিতেই পারে। কিন্তু বছরে মাত্র দুটো ঈদে মানুষ একত্রিত হয়ে জামাতের সঙ্গে নামাজ আদায় করে এবং কুশলাদি বিনিময়ের সুযোগ পায়। অনেক চেষ্টার পরেও সমঝোতায়ই আনতে পারলাম না। এটা খুবই দুঃখজনক।

news24bd.tv তৌহিদ

;