পানি পানেই কমতে পারে অতিরিক্ত ওজন
পানি পানেই কমতে পারে অতিরিক্ত ওজন

পানি পানেই কমতে পারে অতিরিক্ত ওজন

অনলাইন ডেস্ক

পানি ছাড়া কোনও প্রাণ বাঁচতে পারেনা। প্রতিটি মানুষই পানি পান করেন। কেউ বেশি, তো কেউ কম। যদিও চিকিৎসকেরা বলেন, ২ থেকে ৩ লিটার পানি অবশ্যই প্রতিদিন পান করা উচিত।

এই পানি দেহে তৈরি হওয়া বিষাক্ত উপাদানকে ধুয়ে প্রস্রাবের মধ্যে দিয়ে বের করে দেয়। এছাড়া শরীরের সংযোগস্থলগুলিকে সচল রাখে পানি। মজার বিষয় হলো, এই পানিতেই আবার লুকিয়ে আছে ওজন ঝরানোর চাবিকাঠি। অর্থাৎ পানি পানেই কমতে পারে অতিরিক্ত ওজন।

অনেকেই এখন ওজনের সমস্যায় ভোগেন। ওজন বেড়ে যাওয়া থেকে বাঁচতে কেউ ছোটেন সাঁতারে, কেউ জিমে। কেউ সকালে বিকেলে ছুটছেন। ওজন কমাতে ডায়েটেশিয়ানের পরামর্শ নিচ্ছেন। খাওয়া দাওয়া তালিকা মেনে করছেন। সহজ কথায় অর্থ ব্যয় করেও মানুষ রোগা হতে চাইছেন। কিন্তু প্রতিদিন বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় পানীয়-ই ওজন কমানোর এক অন্যতম হাতিয়ার হতে পারে।

পরিমাণ মত পানি প্রতিদিন নিয়ম করে পান করলে কিন্তু ওজন কমে। বিশেষজ্ঞদের মতে, পানিতে নেই কোন ক্যালোরি, নেই ফ্যাট। বরং শরীরের অতিরিক্ত ক্যালোরি দহনে পানি কাজ করে। সেইসঙ্গে বিপাকীয় কাজে সাহায্য করে।  পানি খিদে কমিয়ে দিয়েও ওজন কমায়। কারণ খিদে কম পেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। আর বেশি না খেলে ওজনও মাত্রা ছাড়ায় না। ফলে পানি প্রতিদিন পরিমাণমত পান করা ওজন কমাতেও সমানভাবে কার্যকরী।

news24bd.tv/desk 

;