বিশ্ব গণমাধ্যমের স্বাধীনতা সূচকে ১০ ধাপ পিছিয়ে বাংলাদেশ

বিশ্ব গণমাধ্যমের স্বাধীনতা সূচকে ১০ ধাপ পিছিয়ে বাংলাদেশ

অনলাইন প্রতিবেদক

বিশ্ব গণমাধ্যমের স্বাধীনতা সূচকে গতবছরের তুলনায় ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এবছরের সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তম । বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) গতকাল মঙ্গলবার এ সূচক প্রকাশ করেছে।

আরএসএফের প্রতিবেদন অনুসারে, ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তম (স্কোর ৩৬ দশমিক ৬৩)।

২০২১ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম (স্কোর ৫০ দশমিক ২৯)। আর ২০২০ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। অর্থাৎ গত দুটি সূচকেও বাংলাদেশের অবস্থান পিছিয়েছিল। চলতি বছর এ পর্যন্ত বাংলাদেশে একজন সাংবাদিক নিহত হয়েছেন এবং তিনজন কারাবন্দি রয়েছেন।

সূচকের বিচারের প্রথম স্থানে থেকে বিশ্বে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে নরওয়ে। আর ১৮০তম অবস্থানে আছে নর্থ কোরিয়া। প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন দিক থেকে দ্বিতীয়। মিয়ানমার শুধুমাত্র বাংলাদেশের নিচে অবস্থান করছে। মিয়ানমারের অবস্থান ১৪০ থেকে পিছিয়ে ১৭৬ দাঁড়িয়েছে। বাংলাদেশের উপরে থাকা আশপাশের দেশগুলোর মধ্যে রয়েছে ভারত (১৫০), পাকিস্তান (১৫৭), শ্রীলঙ্কা (১৪৬), আফগানিস্তান (১৫৬), নেপাল (৭৬), মালদ্বীপ (৮৭), ভুটান (৩৩)।

২০০২ সাল থেকে আরএসএফ গণমাধ্যমের স্বাধীনতা সূচক প্রকাশ করে আসছে। গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে, সেই ভিত্তিতে সূচকটি তৈরি করা হয়।

news24bd.tv/desk