প্রথম সেমিতে আজ মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম

ফাইনালে যাওয়ার লড়াইয়ে আজ মুখোমুখি ফ্রান্স ও বেলজিয়াম।

প্রথম সেমিতে আজ মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে জার্মানি, আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগালের মতো শক্তিশালী দলগুলো। প্রায় একমাসের লড়াই শেষে ফাইনালে যাওয়ার যুদ্ধের জন্য টিকে আছে ফ্রান্স, বেলজিয়া, ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। আজ বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম। ফুটবলবোদ্ধাদের মতে এ দু'টি দলই বিশ্বকাপ নেওয়ার যোগ্যতা রাখে।

ফ্রান্সের কাছে হেরে নকআউট পর্ব থেকে বিদায় নিয়েছিল মেসি-ম্যারাডোনার আর্জেন্টিনা। অন্যদিকে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে বিদায় করে দিয়ে সেমিতে জায়গা করে নেয় বেলজিয়াম। দুই দলেই রয়েছেন বেশ কয়েকজন তারকা ফুটবলার। তাই আজকের ম্যাচটিকেই অনেকে ফাইনালের সঙ্গে তুলনা করছেন।

কিন্তু, আজকে মাঠের যুদ্ধে কে পরবে বিজয়ীর মুকুট? কে লড়বে আগামী ১৪ জুলাই শিরোপা দখলের ম্যাচে। তা অবশ্য এখনই ধারণা করা যাচ্ছে না। কারণ, দুই দলেই রয়েছে গতিশীল একাধিক তারকা। আজ গোল উৎসবের প্রবল সম্ভাবনা রয়েছে। দু’দলের খেলোয়াড় তালিকায় চোখ বোলালেই কারণটা বোঝা যাবে। ফ্রান্সের তরুণতুর্কি কিলিয়ান এমবাপ্পে গতির ঝড়ে একাই তছনছ করে দিতে পারেন যে কোনো রক্ষণভাগ। আঁতোয়া গ্রিজমান ও পল পগবাও বেলজিয়ামের জন্য আতঙ্কের নাম। আবার বেলজিয়ামের আক্রমণভাগও ভীতিজাগানিয়া। মাঝে রোমেলু লুকাকু। তার একটু পেছনে ইডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রুইন। স্বপ্নের এই ত্রয়ী জ্বলে উঠতে না পারলে গোল করার জন্য আছেন ফেলাইনি, শাদলিরা। শেষ আটে হ্যাজার্ড ও লুকাকুর পজিশন বদলে ব্রাজিলকে বিভ্রান্ত করে বাজিমাত করেছিলেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ। তাই আজকের ম্যাচটি যে এই বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ হতে যাচ্ছে তাতে সন্দেহ নেই।

আজ প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠার হাতছানিতে রোমাঞ্চিত বেলজিয়ানরা। ওদিকে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের সম্ভাবনায় চাঙ্গা ফরাসিরা। একদিকে এমবাপ্পে, গ্রিজমান, পগবা অন্যদিকে হ্যাজার্ড, লুকাকু, ডি ব্রুইন। প্রায় সমশক্তি ও সমভারসাম্যের দুটি দল।

ফুটবলবোদ্ধারা বলছেন, এটাই হতে যাচ্ছে রাশিয়া বিশ্বকাপের সেরা ম্যাচ। আজ যারা জিতবে, শিরোপা দৌড়ে তারাই সবচেয়ে এগিয়ে থাকবে। কারণ অন্য দুই সেমিফাইনালিস্ট ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া আসরজুড়ে বেলজিয়াম ও ফ্রান্সের মতো ধারাবাহিক ছিল না।  

এদিকে ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক দিদিয়ের দেশম এবার দলের কোচ। আর দেশমের বিশ্বকাপজয়ী সতীর্থ থিয়েরি অঁরি এখন বেলজিয়ামের সহকারী কোচ। এখানেও রয়েছে সমতা। একজনের রণকৌশল অনেকটাই জানেন অন্যজন। তাই হয়ত নতুন কোন ছক কষছেন দুজনেই। তবে যেই জিতুক, ম্যাচটি যে এই বিশ্বকাপের সবচেয়ে কঠিন ও আকর্ষণীয় ম্যাচ হতে যাচ্ছে তাতে সন্দেহ রাখছেন না ফুটবলবোদ্ধারা।

সম্পর্কিত খবর