বিশ্বে করোনায় দেড় কোটি মানুষের মৃত্যু : ডব্লিউএইচও
বিশ্বে করোনায় দেড় কোটি মানুষের মৃত্যু : ডব্লিউএইচও

প্রতীকী ছবি

বিশ্বে করোনায় দেড় কোটি মানুষের মৃত্যু : ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে কোভিড মহামারিতে প্রায় দেড় কোটি মানুষের মৃত্যুর হয়েছে বলে ধারণা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যা দুই বছরে প্রত্যাশিত মৃতের সংখ্যার চেয়ে ১৩ শতাংশ বেশি।

ডব্লিউএইচও মনে করে, অনেক দেশ করোনায় মারা যাওয়ার সংখ্যা কম প্রকাশ করেছে। এরমধ্যে মাত্র ৫৪ লাখ প্রাণহানি নিশ্চিত হওয়া গেছে।

ভারতে করোনায় ৪৭ লাখ মৃত্যু হয়েছে, যা সরকারি পরিসংখ্যানের ১০ গুণ বেশি এবং বিশ্বব্যাপী কোভিডে মৃত্যুর প্রায় এক তৃতীয়াংশ।

ভারত সরকার অনুমানটিকে প্রশ্নবিদ্ধ বলে দাবি করেছে এবং অনুমানের পদ্ধতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। তবে অন্যান্য গবেষণায় দেশটিতে মৃত্যুর মাত্রা সম্পর্কে একই ধরনের তথ্য এসেছে।

ডব্লিউএইচও'র পরিসংখ্যানে সরাসরি কোভিডের কারণে নয়, বরং এর প্রভাবের কারণে হাসপাতালে যেতে না পেরে যাদের মৃত্যু হয়েছে তাদেরকেও ধরা হয়েছে।

কিন্তু ডব্লিউএইচও বলেছে, অতিরিক্ত ৯৫ লাখ মৃত্যুর মধ্যে ৫৪ লাখের বেশি মানুষের করোনা ভাইরাসের প্রত্যক্ষ কারণে মৃত্যু হয়েছে।

ডব্লিউএইচওর ডেটা বিভাগের ডা. সামিরা আসমা বলেন, এটি একটি মর্মান্তিক ঘটনা। এটি একটি বিস্ময়কর সংখ্যা এবং আমাদের জন্য যারা প্রাণ হারিয়েছে তাদের সম্মান জানানো গুরুত্বপূর্ণ এবং আমাদের নীতিনির্ধারকদের জবাবদিহিতা করতে হবে।

তিনি বলেন, আমরা যদি করোনায় মৃতদের সঠিকভাবে গণনা না করি, তাহলে আমরা পরবর্তী সময়ের জন্য আরও ভালোভাবে প্রস্তুত হওয়ার সুযোগ হারাব।

ডব্লিউএইচওর পরিসংখ্যান অনুযায়ী, ভারতের পাশাপাশি রাশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও পেরুতে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। সূত্র : বিবিসি

news24bd.tv/কামরুল

;