যে শর্তে রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তিতে প্রস্তুত জেলেনস্কি
যে শর্তে রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তিতে প্রস্তুত জেলেনস্কি

ফাইল ছবি

যে শর্তে রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তিতে প্রস্তুত জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধের অবসান ঘটিয়ে মস্কোর সঙ্গে শান্তি চুক্তিতে পৌঁছাতে রাশিয়াকে একটি রেডলাইন নির্ধারণ করে দিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার সাথে যেকোনো শান্তি চুক্তিতে পৌঁছাতে হলে রুশ সেনাদের হামলা শুরুর আগের অবস্থানে ফিরতে হবে। খবর বিবিসির

আজ শনিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনের একটি থিংক ট্যাংকের সঙ্গে কথা বলার সময় ভলোদিমির জেলেনস্কি এই মন্তব্য করেন। সেখানে তিনি দাবি করেন, হামলা শুরুর আগের অবস্থানে রুশ সেনাদের ফেরার চেয়ে কম কিছু তার দেশ মেনে নিতে পারে না।

জেলেনস্কি বলেন, ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়া যেসব ভূখণ্ড দখল করেছে সেসব এলাকায় এখনও তাদের (রাশিয়ার) দখলদারিত্ব ধরে রাখার প্রশ্নই উঠতে পারে না।

জেলেনস্কি আরও বলেন, তিনি ‘ইউক্রেনের নেতা, মিনি-ইউক্রেনের নয়’। আরও বলেন, ‘আমাকে ইউক্রেনের জনগণ ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছে, কোনো ধরনের মিনি ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নয়। এটি খুব গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। ’

এদিকে, আগামী ৯ মে রাশিয়ার বিজয় দিবসের দিন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজকে কিয়েভ সফরের আহ্বান জানিয়েছেন তিনি। আর ৮ মে বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি-৭ নেতাদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এছাড়া, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের আশঙ্কা নেই বলে শুক্রবার জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র এলেক্সি জাইতসেভ। ইউক্রেনকে অতিরিক্ত ১৫ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধবন্ধে শান্তির প্রচেষ্টাকে পূর্ণ সমর্থন দেয়া হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

news24bd.tv/রিমু 
 

;