বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ও টুইটারের বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ও টুইটারের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

অনেক জল্পনা-কল্পনার পর সম্প্রতি টুইটারের মালিক হয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। মাইক্রোব্লগিং সাইট টুইটারের পুরো শেয়ার কিনতে তাঁর খরচ পড়েছে চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। টুইটার কেনার পর পড়েছেন বিপাকে। গতকাল শুক্রবার ইলন মাস্ক ও টুইটারের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পেনশন তহবিল।

খবর রয়টার্সের।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেলাওয়্যার চ্যাঞ্চারি কোর্টে মামলাটি দায়ের করা হয়। মামলায় ডরসি, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগরওয়ালসহ টুইটার এবং এর পরিচালনা পরিষদকেও বিবাদী করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অরল্যান্ডো পুলিশ পেনশন তহবিল মামলায় বলেছে, ডেলাওয়্যারের আইন অনুযায়ী ২০২৫ সালের আগে মাস্ক টুইটার কেনার চুক্তি সম্পন্ন করতে পারবেন না।

কারণ, প্রতিষ্ঠানটি কিনতে টুইটারের আর্থিক উপদেষ্টা মরগান স্টানলি ও প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির মতো অন্য বড় শেয়ারধারীদের সঙ্গে মাস্কের চুক্তি আছে।

টুইটারে মাস্কের নিজের ৯ দশমিক ৬ শতাংশ শেয়ার রয়েছে। এই দুই শেয়ারধারীর সঙ্গে তার চুক্তি হওয়ায় তিনি এখন কোম্পানির ১৫ শতাংশের বেশি শেয়ারের কার্যকর ‘মালিক’। আইন অনুযায়ী মাস্কের মালিকানায় না থাকা দুই-তৃতীয়াংশ শেয়ারে বিনিয়োগকারীদের সমর্থন না পাওয়া পর্যন্ত চুক্তি সম্পন্ন করার প্রক্রিয়া তিন বছর পেছাতে হবে। মরগান স্টানলি ৮ দশমিক ৮ শতাংশ আর ডরসি ২ দশমিক ৪ শতাংশ টুইটার শেয়ারের মালিক বলে পেনশন তহবিল বলছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ক্রয় নিয়ে অনেকদিন ধরেই আলোচনার কেন্দ্রে ছিলেন ইলন মাস্ক। অবশেষে টুইটার কিনলেন তিনি। তারপর পড়লেন আইনী জটিলতায়। মার্কিন এই ধনকুবের টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

news24bd.tv/রিমু