শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি, বিধিনিষেধ উপেক্ষা করেই বিক্ষোভ
শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি, বিধিনিষেধ উপেক্ষা করেই বিক্ষোভ

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি, বিধিনিষেধ উপেক্ষা করেই বিক্ষোভ

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় চলমান সংকটের মধ্যে দ্বিতীয় দফার রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করা হয়েছে। তবে রাষ্ট্রীয় বিধিনিষেধ উপেক্ষা করেই বিক্ষোভ করেছেন দেশটি সাধারণ মানুষ। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকসের পদত্যাগের দাবিতে তাদের কার্যালয়ের বাইরে বিক্ষোভকারীরা প্রতিবাদ সমাবেশ করেছেন। এতে অংশ নেয়া লোকজন পতাকা নেড়ে জরুরি অবস্থার বিরুদ্ধে স্লোগান দেন।

পাশাপাশি দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ার কারণে বিক্ষোভকারীরা সরকারের পদত্যাগ দাবি করেন। বিক্ষোভকারীদের মধ্যে কেউ কেউ প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের প্রতীকী শেষকৃত অনুষ্ঠানের আয়োজন করেন।

শ্রীলঙ্কায় সর্বশেষ যে জরুরি অবস্থা জারি করা হয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। আগের জরুরি অবস্থায় প্রেসিডেন্টকে সেনা মোতায়েনের মতো বৃহত্তর ক্ষমতা দেয়া হয়েছিল। এছাড়া, বিনা অভিযোগ যেকোনো ব্যক্তিকে আটক ও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার ক্ষমতাও দেয়া হয়েছিল।

শ্রীলঙ্কার চলমান সংকটের জন্য প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে দায়ী করে, তাদের পদত্যাগের দাবিতে শুক্রবার পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ার চেষ্টা করে বিক্ষোভকারীরা। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ।   

দেশটিজুড়ে ধর্মঘট ও ব্যাপক বিক্ষোভের মধ্যে শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জরুরি অবস্থা জারি করেন। ফলে নজিরবিহীন অর্থনৈতিক সংকটে দেশটিতে পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারে জরুরি অবস্থা চলছে। সূত্র : দ্য গার্ডিয়ান 

news24bd.tv/রিমু 

;