ইউক্রেনে সামরিক অভিযান সঠিক সময়ে চালানো হয়েছে : পুতিন
ইউক্রেনে সামরিক অভিযান সঠিক সময়ে চালানো হয়েছে : পুতিন

সোমবার মস্কোর রেড স্কয়ারে জার্মান নাৎসিদের বিরুদ্ধে ‘বিজয় দিবস’ পালনের অনুষ্ঠানে বক্তৃতা দেন পুতিন

ইউক্রেনে সামরিক অভিযান সঠিক সময়ে চালানো হয়েছে : পুতিন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

প্রতি বছর ৯ মে রাশিয়ায় বিজয় দিবস হিসেবে উদযাপন করা হয়।

গতকাল সোমবার রেড স্কয়ারের মঞ্চ থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তার দেশের সৈন্যরা ইউক্রেনে তাদের মাতৃভূমির নিরাপত্তা রক্ষা করার জন্য লড়াই করছে।

জার্মান নাৎসিদের বিরুদ্ধে ‘বিজয় দিবস’ পালনের অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় তিনি বলেন, পশ্চিমা দেশগুলোর কারণেই তিনি ইউক্রেনে সেনা পাঠিয়েছেন এবং এর কোনো বিকল্প ছিল না।

ইউক্রেনে সেনা অভিযান ‘অতি জরুরি’ ছিল, ‘সঠিক সময়ে’ তা চালানো হয়েছে এবং রাশিয়ার মতো একটি স্বাধীন দেশ এ অভিযান চালিয়ে ‘সঠিক’ কাজটি করেছে বলে জানান পুতিন।

তিনি ন্যাটো জোটকে রুশ সীমান্তে উসকানিমূলক তৎপরতার জন্য দায়ী করেন। রাশিয়া গত এক বছরে ন্যাটোকে শান্তিপূর্ণ সহাবস্থানের আহ্বান জানালেও পশ্চিমা দেশগুলো মস্কোর আহ্বানে কর্ণপাত করেনি বলে পুতিন অভিযোগ করেন। তিনি বলেন, ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর চরম উসকানিমূলক তৎপরতার কারণে সেখানে একটি যুদ্ধ অনিবার্য হয়ে পড়ে।

news24bd.tv/রিমু

;