মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

সংগৃহীত ছবি

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

অনলাইন ডেস্ক

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে এলে বাংলাদেশে বিদ্যুৎ জালানী, তথ্য প্রযুক্তি, ইলেকট্রনিক্স পণ্য কিং অবকাঠামো খাতের মত আকর্ষনীয় খাতগুলোতে বিনিয়োগের আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, 'আমি এখন আমাদের ব্যবসা ও বিনিয়োগের পরিবেশ সহজ করার জন্য সর্বোত্তম সম্ভাব্য নীতিকাঠামো ও জোরালো সম্ভাবনার বিষয়ে আপনাদের আশ্বস্ত করব'।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক আরো দৃঢ় করতে সেদেশে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার এবং অন্যান্য বাণিজ্য সুবিধা নিশ্চিত করারও আহবান শেখ হাসিনা।

তিনি বলেন, যে কোন সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুত রয়েছে বাংলাদেশ।

প্রয়োজনে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের জন্য আলাদা একটি অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেবে সরকার।

বাণিজ্য এবং দেশী-বিদেশী বিনিয়োগ সহজ করতে আইন ও নীতি মালায় পরিবর্তন আনা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। বলেন, পণ্য পরিহন সহজ করতে ব্যাপক উন্নয়ন হয়েছে সড়ক, রেল ও নৌ পথে। এসব সুযোগ কাজে লাগিয়ে দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর তাগিদ দেন তিনি।

এছাড়া, স্বাধীনতা পরবর্তী যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বল্পোন্নত দেশের তালিকায় নাম লেখানো বাংলাদেশ আনুষ্ঠানিক স্বীকৃতি পাচ্ছে ২০২৬ সালে। লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় নিজেদের স্থান করে নেয়া। আর এলক্ষ্য বাস্তবায়নে উদ্যোগ নেয়া হয়েছে উৎপাদন খাতে ব্যপক বিনিয়োগ বাড়ানোর। দেশ জুড়ে তৈরি হচ্ছে ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল।

news24bd.tv/রিমু  
 

;