সংবাদকর্মীর রান্নাঘরের পাশে ২২ সাপের বাচ্চা
সংবাদকর্মীর রান্নাঘরের পাশে ২২ সাপের বাচ্চা

সংবাদকর্মীর রান্নাঘরের পাশে ২২ সাপের বাচ্চা

অনলাইন ডেস্ক

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে বিশেষ ব্যবস্থাপনায় ও প্রাকৃতিক পদ্ধতিতে নিবিড় পরিচর্যায় ২২টি বাচ্চা সাপ জন্ম নিয়েছে। সাপের বাচ্চগুলো লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানা গেছে।

বাচ্চাগুলোর শরীরজুড়ে ডোরাকাটা হালকা কালো রঙের দাগ রয়েছে। বুধবার (১১ মে) বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ১৮ মার্চ শ্রীমঙ্গল উপজেলা শহরের মুসলিমবাগ এলাকায় বসবাসকারী মুসলিম চৌধুরী নামের এক সংবাদকর্মী তাকে জানান, তার রান্নাঘরের পাশের একটি নির্জন জায়গায় বেশ কিছু সাদা রঙের ডিম পড়ে আছে। এগুলো কীসের ডিম, তা তিনি জানাতে পারেননি। পরে স্বপন দেব সজল ওই সংবাদকর্মীর বাড়ি গিয়ে ডিমগুলো নিয়ে আসেন।

তবে এসব কীসের ডিম, তা তিনিও বলতে পারেননি। পরে ডিমগুলোর ছবি পাঠিয়ে দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান ড. মনিরুল এইচ খানের কাছে। তিনি বন্যপ্রাণী ফাউন্ডেশনকে বলে দেন ডিমগুলো একটি বক্সে বালি দিয়ে ডেকে রাখতে। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন তার কথামতো কাজ করে।

অবশেষে বুধবার (১১ মে) ১ মাস ২০ দিন পর ডিমগুলো ফুটে বাচ্চা বের হয়। এগুলো সাপের বাচ্চা। ২২টি বাচ্চা।

একটি কৌটায় রাখা বাচ্চাগুলো আনন্দে ফুসফাস করছে। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক জানিয়েছেন, আজকালের মধ্যেই বাচ্চাগুলো লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে। এখন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে সংরক্ষিত রাখা হয়েছে।

news24bd.tv তৌহিদ

;