ঝিনাইদহে কৃষকদের বোরো ধান ভাসছে পানিতে
ঝিনাইদহে কৃষকদের বোরো ধান ভাসছে পানিতে

ঝিনাইদহে কৃষকদের বোরো ধান ভাসছে পানিতে

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের ৬টি উপজেলার বিভিন্ন মাঠে কৃষকদের স্বপ্ন বোরো ধান ভাসছে পানিতে। মাঠে মাঠে কেটে রাখা ধানের উপর পানি ওঠে গেছে। চারিদিকে কেবলই যেন হা-হুতাশ। ধার দেনায় জড়িয়ে এ বছর অনেক কৃষক বোরো ধানের চাষ করেছিলেন।

 

সেই ধান ক্ষেত পানিতে তলিয়ে গেছে। এ ভাবে রোববার রাত থেকে টানা চার দিনের গুড়ি গুড়ি বর্ষণে কয়েক হাজার হেক্টর জমির ধান ক্ষতির সম্মুখিন। বছরের খোরাকি তলিয়ে যাওয়া দেখে অনেক কৃষকের মাথায় হাত পড়েছে। কোথাও কোথাও একই অবস্থা সবজি ক্ষেতেও। সবজি ক্ষেতের মধ্যে রয়েছে পটল, উস্তে, বেগুন, ঝিঙা, বরবটি, ভুট্টাসহ বিভিন্ন সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশিক্ষণ) বিজয় কৃষ্ণ হালদার নিউজ টোয়েন্টিফোরকে জানান, এ মৌসুমে জেলার ৬টি উপজেলায় বোরো ধানের চাষ হয়েছে ৮৯ হাজার ১ শত ৫০ হেক্টর জমিতে। এর মধ্যে কৃষকেরা ৪৭% ধান কেটে নিয়েছে এবং ৫৩% এর মধ্যে ২০% ধান কেটে রাখাসহ বাকি ধান জমিতে রয়ে গেছে। শাকসবজির আবাদ হয়েছে  ৮ হাজার ৮শ ৬০ হেক্টর জমিতে।

তিনি আরও জানান, বৃষ্টির কারণে জমিতে থাকা সবজি ক্ষেত তেমন কোন আক্রান্ত হয়নি। এটা আমরা প্রাথমিক মনিটরিং করেছি। কয়েকদিনের মধ্যে চূড়ান্ত তালিকা করে ক্ষতির পরিমাণ সরকারকে জানিয়ে দেব। সরকার যদি প্রণোদনা দেয় তাহলে ক্ষতিগ্রস্ত কৃষক ভাইদের মাঝে সে অনুদান বিতরণ করা হবে।

news24bd.tv/কামরুল

;