রনিল বিক্রমাসিংহে হচ্ছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী!
রনিল বিক্রমাসিংহে হচ্ছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী!

সংগৃহীত ছবি

রনিল বিক্রমাসিংহে হচ্ছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী!

অনলাইন ডেস্ক

বিক্ষোভের আগুনে জ্বলছে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে দেশটিতে নতুন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী নিয়োগ দিচ্ছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। আজ বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে।

ধারণা করা হচ্ছে, শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইউএনপি নেতা রনিল বিক্রমাসিংহের নাম ঘোষণা করবেন প্রেসিডেন্ট গোটাবায়া। খবর শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিররের।

এতে বলা হয়েছে, রনিল বিক্রমাসিংহের সঙ্গে প্রেসিডেন্ট বুধবার সন্ধ্যায় রুদ্ধদ্বার বৈঠক করেছেন। বৈঠকে গোতাবায়া প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে প্রস্তাব দিয়েছেন।  

এছাড়া, ইউএনপি দল থেকে নিশ্চিত করা হয়েছে রনিল বিক্রমাসিংহে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।  

প্রেসিডেন্টের ঘনিষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, শেষ মুহূর্তে কোনো বাঁধা না থাকলে আজই রনিল বিক্রমাসিংহের শপথ গ্রহণের সম্ভাবনা রয়েছে। শপথ নেওয়ার পর তিনি কলম্বোর একটি মন্দির পরিদর্শন করবেন। তারপরেই  প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বিক্রমাসিংহে।

এর আগে, বিরোধী দল সামাজি জানা বালাবউইগেয়ায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রথমে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন প্রেসিডেন্ট। কিন্তু সাজিথ জানিয়েছিলেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করলেই কেবল তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।  

বুধবার দিনভর দলীয় নেতাদের সঙ্গে এই নিয়ে বৈঠক করেছেন সাজিথ। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ নিয়ে দলে দ্বিধাবিভক্তি দেখা দেয়। কিছু নেতা এই গুরুতর রাজনৈতিক অস্থিতিশীল এবং সহিংস সময়ে কোনা ধরনের শর্ত ছাড়াই প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পক্ষে মত দিয়েছেন।

প্রসঙ্গত, সরকারবিরোধী বিক্ষোভ সংঘাতের মধ্যে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের দুই দিন পার হলো। পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে দেশটির রাজনৈতিক নেতাদের মধ্যে চলছে নানামুখি আলোচনা। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেও রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করে যাচ্ছেন। বুধবার সন্ধ্যায় ইউএনপি নেতা রনিল বিক্রমাসিংহের সঙ্গে বৈঠকের পর থেকে  জল্পনা, প্রধানমন্ত্রী পদের জন্য পরবর্তী পছন্দ হিসেবে তাকেই বেছে নেওয়া হতে পারে।

news24bd.tv/রিমু 

;