সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

সংগৃহীত ছবি

সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি প্রতিবারের মতো এবারও সহকারী জজ নিয়োগ দেবে। আগ্রহীরা নির্ধারিত নিয়মে অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : সহকারী জজ।

 
পদের সংখ্যা : ১০০।  

আবেদন যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা আইন বিষযে স্নাতক অথবা কোনো স্বীকৃত বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ৩ বছর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
পরীক্ষার ধরন 
প্রথমে এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের প্রাথমিক পরীক্ষায় অংশ নিতে হবে। প্রাথমিক বা প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৫০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।
এই পরীক্ষায় বাংলা, ইংরেজি, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়সমূহ, সাধারণ গণিত, দৈনন্দিন বিজ্ঞান, বুদ্ধিমত্তা ও আইন বিষয়ের ওপর প্রশ্ন থাকবে। প্রাথমিক পরীক্ষার প্রাপ্ত নম্বর লিখিত ও মৌখিক পরীক্ষার সঙ্গে যোগ হবে না।  
প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১০০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এর মধ্যে ৪০০ নম্বরের আবশ্যিক সাধারণ বিষয় (বাংলা ১০০ নম্বর, ইংরেজি ১০০, সাধারণ গণিত ৫০, দৈনন্দিন বিজ্ঞান ৫০, বাংলাদেশ বিষয়সমূহ ৫০ ও আন্তর্জাতিক বিষয় ৫০ নম্বর) এবং ৬০০ নম্বরে আইন বিষয়ে (আবশ্যিক আইন বিষয়ে ৫০০, ঐচ্ছিক আইন বিষয়ে ১০০) পরীক্ষা হবে।  

একজন প্রার্থীকে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৫০।  


আবেদন ফি : ১২০০ টাকা।

বয়সসীমা 
১ জানুয়ারি, ২০২২ তারিখে অনধিক ৩২ বছর।

আবেদন যেভাবে :
আগ্রহীরা এই লিংকে ক্লিক করে আবেদন করতে পারবেন।  
আবেদনের শেষ তারিখ 
১৪ জুন, ২০২২ পর্যন্ত আবেদন করা যবে।  

বিস্তারিত বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন।

news24bd.tv/আলী

;