যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লেগুনা হিলস এলাকায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। দাবানল ছড়িয়ে পড়ার পর বিভিন্ন আবাসিক ভবনেও আগুনে জ্বলতে দেখা গেছে।

চারদিকে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে। আকাশ ছেয়ে গেছে কালো ধোঁয়ায়।

বন থেকে আগুন ছড়িয়েছে লোকালয়েও। দিনশেষে রাতেও একটানা দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। শুক্রবার (১৩ মে) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

আগুনে বুধবার রাত পর্যন্ত ২০টিরও বেশি বিলাসবহুল বাড়ি পুড়ে গেছে। অনেক বাসিন্দা বাধ্য হয়ে এলাকা ছেড়ে গেছেন। আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। দাবানল কিভাবে শুরু হলো, সে সম্পর্কেও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। সমুদ্রের বাতাসের কারণে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে।

অরেঞ্জ কাউন্টির ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের প্রধান ব্রায়ান ফেনেসি সংবাদ সম্মেলনে বলেন, আমি মনে করি যা ঘটছে, তা আগামী কয়েক সপ্তাহ ও বছর পর্যন্ত আমাদের ওপর প্রভাব ফেলতে যাচ্ছে। গাছপালাগুলো এত শুকনা যে নেভাতে আসার আগেই আগুন ছড়িয়ে তা দ্রুত পুড়ে যায়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে দাবানল বাড়ছে। সমুদ্র উপকূলবর্তী এলাকা হওয়ায় প্রচণ্ড বাতাস দাবানল ছড়িয়ে পড়ার অন্যতম কারণ। প্রায় ৪ কোটি লোক এ এলাকায় বসবাস করে। গত বছরের দাবানলের সময় সাউদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন থ্যাংকসগিভিং দিবসে ২০ হাজার ছয়শ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়েছিল।

news24bd.tv/কামরুল

;