ঢাকা শহরের স্পষ্ট কোন ভিশন নেই : সৈয়দা রিজওয়ানা হাসান
ঢাকা শহরের স্পষ্ট কোন ভিশন নেই : সৈয়দা রিজওয়ানা হাসান

নগর ব্যবস্থাপনায় সুশাসন শীর্ষক ছায়া সংসদের বিজয়ী দল ট্রফি গ্রহণ করছে

ডিবেট ফর ডেমোক্রেসির ছায়া সংসদ

ঢাকা শহরের স্পষ্ট কোন ভিশন নেই : সৈয়দা রিজওয়ানা হাসান

অনলাইন ডেস্ক

ঢাকা শহরে তেঁতুলতলা মাঠ নিয়ে উদ্ভুত পরিস্থিতির সমাধান আপাত হলেও এ মাঠের ওপর জনগণের পূর্ণ অধিকার এখনও প্রতিষ্ঠিত হয়নি। যে মাঠে লাশ ধোয়া হতো, ঈদের নামাজ পড়া হতো, শিশুরা খেলাধুলা করতো সেই ছোট্ট মাঠ নিয়ে আমাদের আন্দোলন করতে হয়েছে, থানা হাজতে যেতে হয়েছে; যা দুঃখজনক। আমাদের প্রিয় নগরী ঢাকা শহর আজ একটি দর্শনহীন, ভিশনহীন ও সমন্বয়হীন দূষিত নগরে পরিণত হয়েছে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য প্রয়োজন একটি সুস্পষ্ট নগর দর্শন, যা এখনও বাস্তবায়িত হয়নি।

এ শহর নিয়ে আমাদের সামনে স্পষ্ট কোন ভিশনও নেই। আজ প্রধান দাবী হবে ঢাকা শহরের একটি সুস্পষ্ট ভিশন। নগরপিতা নগরমাতা এসব ধারণা ও সম্বোধন থেকে বেরিয়ে আসতে হবে। ঢাকা শহরে রয়েছে ৭টি নদী, যা পৃথিবীর কোন শহরে নেই। ঢাকায় ৭টি নদী থাকলেও পানি আনতে হচ্ছে পদ্মা থেকে। এই ৭টি নদীকে সুরক্ষা করে সচল ও সুন্দর ভাবে গড়ে তুলতে পারলে এ শহর হবে দূষণমুক্ত ও স্বাস্থ্যকর নগরী।  

শুক্রবার (১৩ মে ২০২২) এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত নগর ব্যবস্থাপনায় সুশাসন শীর্ষক এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ সকল সিটি কর্পোরেশনের আবাসিক এলাকাগুলো নিজস্ব বৈশিষ্ট্য হারিয়ে বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। ঝুলন্ত তারের নগরীতে পরিনত হচ্ছে শহরগুলো। মাস্টার প্ল্যানের বাইরে সিটি কর্পোরেশনের মার্কেটগুলোতে অবৈধ দোকান-পাট তুলে অরাজকতা তৈরি করছে কিছু অসাধু চক্র। অল্প বৃষ্টিতেই নগরীর রাস্তা-ঘাট তলিয়ে যাচ্ছে, জলাবদ্ধতা তৈরি হচ্ছে। কি বৃষ্টি কি বর্ষাকাল, যে সংস্থার যখন খুশি রাস্তা কাটা-ছেড়া করছে। জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব সিটি কর্পোরেশনের নাকি ওয়াসা তা নিয়ে চলে পরস্পর বিরোধী বক্তব্য। অল্প বৃষ্টিতেই চট্টগ্রাম শহর পানিতে তলিয়ে যায়। ম্যানহোল ও খালে পড়ে বার বার মর্মান্তিক মৃত্যুর ঘটনা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বেহাল দশার চিত্র সকলকে কাঁদিয়েছে। ধানমন্ডিতে অবস্থিত খেলার মাঠটি প্রাইভেট সিকিউরিটি দিয়ে বন্ধ না রেখে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা দাবী জানাই।  

ইউসিবি পাবলিক শিরোনামে এই প্রতিযোগিতায় ঢাকা কলেজকে পরাজিত করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সাংবাদিক অমিতোষ পাল, সাংবাদিক মনির মিল্লাত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জান্নাতুল ফেরদৌস। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র বিতরণ করা হয়।

news24bd.tv/desk

;