ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া
ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া

সংগৃহীত ছবি

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধের জেরে সৃষ্ট উত্তেজনায় পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া। এবার ফিনল্যান্ডে বন্ধ করে দিচ্ছে বিদ্যুৎ সরবরাহ।  শনিবার থেকেই দেশটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হবে বলে জানিয়েছে রুশ বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি ‘রাও (আরএও) নর্ডিক’। খবর বিবিসি।

সংস্থাটির দাবি, আগে সরবরাহ করা বিদ্যুতের পাওনা মূল্য পরিশোধ করা হয়নি। মূল্য পরিশোধ সংক্রান্ত জটিলতার কারণেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

কোম্পানিটির দাবি, এটি একটি ব্যতিক্রমী পরিস্থিতি, যা আমাদের বাণিজ্য ইতিহাসের বিশ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটছে।

এদিকে, ফিনল্যান্ডের গ্রিড অপারেটর জানিয়েছে, রাশিয়া দেশটির বিদ্যুতের সামান্য অংশ সরবরাহ করে থাকে, যা বিকল্প উৎস যোগান দেওয়া হবে।

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটে (ন্যাটো) যোগ দেওয়ার পরিকল্পনা করছে ফিনল্যান্ড। ফলে ফিনল্যান্ড যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় যোগ দিলে রাশিয়া তা মোটেই সহজভাবে নেবে না। এছাড়া এবিষয়ে মস্কো ইতোমধ্যেই বেশ কিছু হুমকি দিয়ে রেখেছে। ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দিলে বাল্টিক অঞ্চলে পরমাণু অস্ত্র মজুত করা হবে বলেও হুমকি দিয়েছে রাশিয়া।

;