নিউ প্রোফাইল পিক অ্যাপে তথ্য পাচার

সংগৃহীত ছবি

নিউ প্রোফাইল পিক অ্যাপে তথ্য পাচার

অনলাইন ডেস্ক

স্মার্টফোনের ক্যামেরায় তোলা ছবি অ্যাভাটারে (নিজের চেহারার আদলে ইমোজি) রূপান্তরের প্রলোভনে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করার অভিযোগ উঠেছে ‘নিউপ্রোফাইলপিক’ অ্যাপের বিরুদ্ধে। গুগলের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে প্লে স্টোরেও জায়গা করে নিয়েছে অ্যাপটি। প্রতিষ্ঠানটির তৈরি অ্যাভাটার সামাজিক যোগাযোগ সাইটসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহারের সুযোগ মেলায় এরই মধ্যে ১০ লাখের বেশিবার ডাউনলোড হয়েছে অ্যাপটি।

অ্যাপটি তৈরি করেছে ‘লাইনরক ইনভেস্টমেন্টস’।

রাশিয়ার মস্কোতে অবস্থিত প্রযুক্তি প্রতিষ্ঠানটি বিনা মূল্যে অ্যাভাটার তৈরির প্রলোভনে ব্যবহারকারীদের স্মার্টফোনের ক্যামেরা নিয়ন্ত্রণের পাশাপাশি ছবি, ভিডিওসহ সব ধরনের ফাইল ব্যবহারের অনুমতি নিয়ে থাকে। ব্যবহারকারীদের অবস্থানের তথ্য, ওয়াইফাই নেটওয়ার্ক বা আইপি ঠিকানা সংগ্রহ করার পাশাপাশি  স্মার্টফোনে থাকা যেকোনো তথ্য সম্পাদনা বা মুছে ফেলার অনুমতিও নেয় প্রতিষ্ঠানটি।  

প্রোফাইল অ্যাভাটার তৈরির জন্য এসব তথ্য কোনোভাবেই প্রয়োজন হয় না। আর তাই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের ধারণা, অ্যাপটি ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে রাশিয়ায় পাচার করছে।

তাদের সন্দেহ অমূলক নয়, কারণ অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠানটির কার্যালয় মস্কোর রেড স্কয়ার থেকে মাত্র তিন মাইল দূরে অবস্থিত।

অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ইসেটের গ্লোবাল সাইবার নিরাপত্তা পরামর্শক জ্যাক মুর জানিয়েছেন, অ্যাপটি উচ্চ রেজ্যুলেশনে তোলা ছবি সংগ্রহ করে থাকে। ব্যবহারকারীদের কাছ থেকে এত বেশি পরিমাণ তথ্য ব্যবহারের অনুমতি নেওয়া অ্যাপের বিষয়ে প্রশ্ন উঠতেই পারে। অপরিচিত বা নতুন ওয়েবসাইটে ছবি বা তথ্য আপলোডের সময় ব্যবহারকারীদের অবশ্যই সতর্ক হতে হবে।

সূত্র: মেইল অনলাইন

news24bd.tv/আলী